• শিরোনাম

    ‘জামাল খাশোগির লাশ পুড়িয়ে ফেলা হয়েছে’

    | ০৬ মার্চ ২০১৯ | ১১:১৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 347 বার

    ‘জামাল খাশোগির লাশ পুড়িয়ে ফেলা হয়েছে’

    সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পরে কি করা হয়েছিল সে রহস্যের অবসান হয়েছে। আল-জাজিরার এক তদন্তে বলা হয়েছে, তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের ক্ন্স্যুলেটের ভেতরে তাকে হত্যা করা হয়। এরপর তার মৃতদেহ ওই কন্স্যুলেটের ভেতরে পুড়িয়ে ফেলা হয়ে থাকতে পারে।

    তদন্তে সৌদি আরবের ওই কন্স্যুলেট অফিসের দেয়ালে খাশোগির রক্তের দাগ দেখতে পেয়েছেন তুরস্কের তদন্তকারীরা। নতুন এক ডকুমেন্টারিতে এ কথা জানিয়েছে আল-জাজিরা। নিরাপত্তা কর্মকর্তা, রাজনীতিবিদ ও খাশোগির তুর্কি কিছু বন্ধুর সাক্ষাতকারের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ওই নতুন ডকুমেন্টারি।

    আরবি ভাষায় তৈরি করা ওই ডকুমেন্টারি প্রচার করা হয় রোববার রাতে। এতে বলা হয়, খাশোগির লাশ পুড়িয়ে ফেলার জন্য কন্স্যুলেট ভবনের বাইরে একটি বড় চুল্লি নির্মাণ করা হয়েছিল। সেখানে কিভাবে পোড়ানো হয় সে বিষয়টি মনিটরিং করেছে তুর্কি কর্তৃপক্ষ।

    সেখানে দেখা গেছে কিছু ব্যাগ। ধারণা করা হয়, কন্স্যুলেট ভবনের ভেতরে জামাল খাশোগিকে হত্যার পর তার দেহের বিভিন্ন অংশ এসব ব্যাগে করে ওই চুল্লির কাছে নেয়া হয়েছিল। চুল্লিটি কন্স্যুলেট থেকে কয়েকশ মিটার দূরে।

    সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান (বামে) ও নিহত সাংবাদিক জামাল খাশোগি

    ওই চুল্লি নির্মাণকাজে যুক্ত ছিলেন এমন একজন ব্যক্তির সাক্ষাতকার নিয়েছে আল-জাজিরা। তিনি বলেছেন, চুল্লিটি নির্মাণ করা হয়েছে সৌদি কন্স্যুলারের সুনির্দিষ্ট নির্দেশনা অনুযায়ী। বলা হয়েছিল, এটি হতে হবে অনেকটা গভীর। আর ভিতরের তাপমাত্রা হতে হবে ১০০০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে, যাতে এই তাপে ধাতব পদার্থ পর্যন্ত গলে যায়।

    রিপোর্টে বলা হয়েছে, জামাল খাশোগিকে হত্যার পর তার দেহের অংশবিশেষ ওভেনে দিয়েও জ্বালানো হয়। এর মধ্যদিয়ে কন্স্যুলেট হত্যাকাণ্ডকে ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে। হত্যার পর সৌদি কর্তৃপক্ষ প্রথম দিকে তা অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে হত্যার দায় স্বীকার করে। হত্যার জন্য প্রধানত যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে দায়ী করা হয়।#

    পাসর্টুডে

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক