• শিরোনাম

    জি-২০ কৃষিমন্ত্রীদের যৌথ ঘোষণা গ্রহণ

    | ১৩ মে ২০১৯ | ১১:০২ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 235 বার

    জি-২০ কৃষিমন্ত্রীদের যৌথ ঘোষণা গ্রহণ

    বিশ্বের ২০টি অগ্রসর অর্থনীতির জোট জি-২০’র কৃষিমন্ত্রীরা মধ্য জাপানের নিগাতা জেলায় দু’দিনের বৈঠক শেষে আজ একটি যৌথ ঘোষণা গ্রহণ করেছেন। আগামী মাসে ওসাকায় জি-২০ শীর্ষ বৈঠকের প্রাক্কালে জাপানে অনুষ্ঠেয় জি-২০ মন্ত্রী পর্যায়ের ধারাবাহিক কয়েকটি বৈঠকের প্রথম বৈঠক ছিল এটি।

    বৈশ্বিক জনসংখ্যা বৃদ্ধির প্রেক্ষাপটে কৃত্রিম বুদ্ধিমত্তা’সহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন উন্নত করার কাজে নেতৃত্বের ভূমিকা গ্রহণের জন্য বিবৃতিতে জি-২০ সদস্য রাষ্ট্রগুলোর কাছে আহবান জানানো হয়েছে। এছাড়া, খাদ্য অপচয় হ্রাস প্রচেষ্টা চালানোর আহবানও এতে জানানো হয়েছে।



    জাপানের কৃষি, বন এবং মৎস্য বিষয়ক মন্ত্রী তাকামোরি ইয়োশিকাওয়া ঐ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকের পর তিনি বলেন, এটি উল্লেখযোগ্য যে অংশগ্রহণকারীরা জ্ঞান ভাগাভাগি করে নেয়ার গুরুত্ব নিশ্চিত করেছেন।
    ইয়োশিকাওয়া আরও বলেন যে অংশগ্রহণকারীরা ২০১১ সালে ভূমিকম্প ও সুনামি আঘাত হানা উত্তরপূর্ব জাপানের উপদ্রুত এলাকাসমূহের উপাদান দিয়ে তৈরি খাবারকে উচ্চ মূল্যায়ন করেছেন।

    আজকের অধিবেশন শুরুর আগে ইয়োশিকাওয়া তার চীনা প্রতিপক্ষ হান চ্যাংফুর সাথে সাক্ষাত করে ফুকুশিমা পরমাণু দুর্ঘটনার পর জাপানি খাদ্যের উপর আরোপকৃত আমদানি বিধিনিষেধ তুলে নেয়ার জন্য বেইজিং’য়ের প্রতি আহবান জানান।

    চীনা প্রতিনিধিরা আমদানি নিষেধাজ্ঞা তুলে নেয়ার ক্ষেত্রে জাপানের দেয়া গুরুত্ব অনুধাবন করেছেন বলে জানা গেলেও আলোচনায় বড় ধরণের কোন অগ্রগতি হয়নি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক