• শিরোনাম

    জি-৭’এর বৈঠকে প্রথমবারের মত সুগার অংশগ্রহণ

    | ২১ ফেব্রুয়ারি ২০২১ | ১০:০৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 95 বার

    জি-৭’এর বৈঠকে প্রথমবারের মত সুগার অংশগ্রহণ

    জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে, সাতটি শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭’এর বৈঠকে চলতি গ্রীষ্মে অলিম্পিক ও প্যারালিম্পিক ক্রীড়ানুষ্ঠান আয়োজনের বিষয়ে তার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

    গতকাল জাপান সময় রাত ১১টার অব্যবহিত পর জি-৭ নেতৃবৃন্দের মধ্যে এক টেলিকনফারেন্স অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এটি ছিল সুগা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির অংশ নেয়া প্রথম জি-৭ বৈঠক।



    বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর বিষয়ে সুগা, গত সেপ্টেম্বরে দায়িত্বভার গ্রহণের পর থেকে জনগণের জীবন ও জীবনযাত্রার সুরক্ষায় অটল সংকল্পবদ্ধ রয়েছেন বলে মন্তব্য করেন।

    গতবছর থেকে অনেক শিক্ষা গ্রহণের মাধ্যমে তিনি, তাঁর কাছে সর্বোত্তম বলে মনে হওয়া পদক্ষেপ গ্রহণ করে এসেছেন বলে জানান। সুগা, টিকা সংক্রমণ প্রতিরোধের মূল চাবিকাঠি হবে উল্লেখ করে ন্যায্যভাবে উন্নয়নশীল দেশগুলোর টিকা পাওয়া অপরিহার্য বলে মন্তব্য করেন।

    তিনি, টিকা বিতরণের গতি ত্বরান্বিত করতে জি-৭ দেশগুলোর প্রতি আহ্বান জানানোর পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সংরক্ষণবাদী পদক্ষেপের বিরোধিতা করেন।

    তিনি, বৈশ্বিক কাঠামোর জন্য টিকা ক্রয় করতে জাপানের অবদানের পরিমাণ ২০ কোটি মার্কিন ডলারে উন্নীত করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

    সুগা, টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক মানবজাতির করোনাভাইরাস সমস্যা কাটিয়ে উঠার প্রমাণ হতে পারে বলে উল্লেখ করেন।

    তিনি, নিরাপদ ক্রীড়ানুষ্ঠানের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে কাজ করবেন বলে উল্লেখ করার পাশাপাশি সহযোগিতা প্রদানের জন্য অন্যান্য দেশগুলোর প্রতিও আহ্বান জানান।

    তিনি, অন্যান্য দেশের নেতারা সহযোগিতা প্রদানের বিষয়ে তাঁকে পুনঃনিশ্চিত করেন বলেও উল্লেখ করেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক