• শিরোনাম

    টোকিওতে ‘এন্টি ভ্যালেন্টাইন’স’ ডে প্রতিবাদ

    এইচ এম দুলাল | ১৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৮:২৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 296 বার

    টোকিওতে ‘এন্টি ভ্যালেন্টাইন’স’ ডে প্রতিবাদ

    ভ্যালেন্টাইনস ডে পালনের বিরোধীতা করে দ্য কাকুমেই-তেকি হিমোট বা ইংরেজী দ্য রেভুলেশনারি অ্যালায়েন্স অব আনপপুলার মেন নামের জাপানি গ্রুপটি প্রতি বছরের ন্যয় এবারও টোকিওর সিবুহায় ‘এন্টি ভ্যালেন্টাইন’ ইভেন্ট আয়োজন করেছে। খবর: জাপানটুডে

    তীব্র শীত উপেক্ষা করে গত শনিবার ওই গ্রুপের সদস্যরা টোকিওর রাস্তায় নেমে আসে। গ্রুপটির সদস্যদের বড় একটি অংশ পুরুষরা হলেও তাদের প্রতিবাদগুলোতে নারীদের উপস্থিতি লক্ষণীয়। গ্রুপটির নেতৃত্বে আছেন তাকায়ুতকি আকিমোতু। তারা মনে করে ভ্যালেন্টাইনস আসলে ‘রোমান্টিক ক্যাপিটালিজম’ ছাড়া আর কিছু নয়। আর ভ্যালেন্টাইন‘স ডে উৎযাপনের পেছনে রয়েছে ক্যান্ডি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো।

    জাপানে ভ্যালেন্টাইনস ডেতে নারীরা তাদের পরিবার, বন্ধু, প্রেমিক এবং সহকর্মীকে ‘বাধ্যতামূলক চকলেট’ উপহার প্রদান করেন। তারপর একমাস পর মার্চের ১৪ তারিখ দেশটিতে পালিত হয় ‘হোয়াইট ডে’। ওই দিন পুরুষ সদস্য যারা একমাস আগে ভ্যালেন্টাইস ডেতে নারীদের কাছ থেকে উপহার পেয়েছেন তারা ওইসব নারীদেরকে ফিরতি উপহার পাঠান। উপহার পাওয়া না পাওয়ার এই পুরো প্রক্রিয়াটি অনেক জাপানির মনে এক ধরনের চাপ তৈরি করে। এই চাপ আরো বৃদ্ধি করে যখন কাকে কতটা দামি উপহার পাঠানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। এই চাপের ঐহিত্য থেকে বের হয়ে আসতে গত ১২ বছর ধরে গ্রুপটি ভ্যালেন্টাইনস ডে পালনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে। জাপানে ভ্যালেন্টাইনস ডে, হোয়াইট ডে এবং ক্রিসমাস ডেকে রোমান্টিক হলিডে হিসেবে গণ্য করা হয়। অনেক কোম্পানি লোকেদেরকে উপহার ক্রয়ের মাধ্যমে ভালবাসা প্রদর্শনের জন্য এক ধরনের চাপ সৃষ্টি করে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক