• শিরোনাম

    টোকিও’র নারিতা বিমানবন্দরে চেহারা শনাক্তকরণ ব্যবস্থা চালু করার পরিকল্পনা

    | ০২ জুন ২০১৯ | ১১:৫০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 153 বার

    টোকিও’র নারিতা বিমানবন্দরে চেহারা শনাক্তকরণ ব্যবস্থা চালু করার পরিকল্পনা

    টোকিও’র নারিতা বিমানবন্দরের কর্মকর্তারা যাত্রীরা ফ্লাইটে বোর্ডিং করার সময় চেকিং প্রক্রিয়ায় গতি আনার জন্য আগামী বছরের বসন্তে নতুন একটি চেহারা শনাক্তকরণ ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন।

    যে ব্যবস্থাটি চালু করা হবে সেটির উন্নয়ন করেছে এনইসি।

    নতুন ব্যবস্থার অধীনে, যখন একজন যাত্রী চেকইন করবেন, তখন বিশেষ একটি যন্ত্র যাত্রীর মুখের ছবি, তার পাসপোর্টের ছবির মুখ এবং যাত্রীর বোর্ডিং পাসের উপরের উপাত্ত মিলিয়ে দেখবে।

    তারপর থেকে যখন তিনি মালামাল জমা দেবেন বা কোন নিরাপত্তা গেট পার হবেন তখন এই যাত্রীর আবার তার পাসপোর্ট দেখানোর প্রয়োজন পড়বে না। এই নতুন ব্যবস্থার আওতায় বোর্ডিং প্রক্রিয়ার গতি অনেকটাই বেড়ে যাবে।

    বিমানবন্দরের পরিষেবা কোম্পানি প্রথমে এই নতুন ব্যবস্থা অল নিপ্পন এয়ারওয়েজ এবং জাপান এয়ারলাইন্স’এর কিছু ফ্লাইটের জন্য চালু করবে এবং পরে অন্যান্য ফ্লাইটের জন্যও সম্প্রসারিত করে নেবে।

    নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তাৎসুইয়া হামাদা বলছেন, তারা জাপানে এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যাত্রীদের ঝামেলা কমানোর পরিকল্পনা করছেন, কেননা বর্তমানে তারা আসলেই দিনের ব্যস্ততম সময়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অনেকক্ষণ অপেক্ষা করেন।

    নারিতা বিমানবন্দরে, গত অর্থবছরে আন্তর্জাতিক ফ্লাইটে মোট দেশ ছেড়ে যাওয়া লোকের সংখ্যা রেকর্ড সর্বোচ্চ প্রায় ১ কোটি ৮০ লক্ষ হয়েছে। আংশিকভাবে এই বৃদ্ধির নেপথ্যে রয়েছে বিদেশি পর্যটকদের সংখ্যা বেড়ে যাওয়া।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক