• শিরোনাম

    টোকিও দমকল বিভাগে সন্ত্রাসবাদ মোকাবেলা ইউনিট গঠন

    এইচ এম দুলাল | ২২ এপ্রিল ২০১৯ | ১১:৪৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 96 বার

    টোকিও দমকল বিভাগে সন্ত্রাসবাদ মোকাবেলা ইউনিট গঠন

    টোকিওর দমকল বিভাগ এমন একটি ইউনিট গঠন করেছে যা সন্ত্রাসী হামলার ক্ষেত্রে দ্রুত সাড়া দিতে সক্ষম হবে। মূলত, এটি ২০২০ সালে টোকিও’তে অনুষ্ঠেয় অলিম্পিক এবং প্যারালিম্পিকের জন্য প্রস্তুতির একটি অংশ। কোন সন্ত্রাসী হামলা’সহ অন্যান্য বিপর্যয়ের সময় কেন্দ্রীয় নিয়ন্ত্রণের মাধ্যমে উদ্ধার তৎপরতা চালানো ও রাসায়নিক বিপর্যয় মোকাবেলা’সহ অন্যান্য স্কোয়াড পরিচালনার সামর্থ্য নতুন এই ইউনিটের থাকবে।গতকাল এই ইউনিটের প্রতিষ্ঠা উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জনসমক্ষে একটি মহড়াও প্রদর্শন করা হয়।
    একটি জনাকীর্ণ মোড় বা ক্রসিংয়ের মাঝখানে একটি ট্রলি ব্যাগের মধ্যে থাকা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটানো হয়েছে, এরকম একটি কাল্পনিক দৃশ্য অবতারণার ভিত্তিতে মহড়াটি অনুষ্ঠিত হয়। ইউনিটের সদস্যরা আহতদের সেখান থেকে উদ্ধার করেন।

    বেশ কয়েকটি দলের সাথে সদর দপ্তরের কর্মীদের মধ্যে যোগাযোগ রক্ষাকারী একটি কম্যান্ড বা নিয়ন্ত্রণ গাড়িও এতে অংশ নেয়।

    গাড়িটিতে ৩৬০ ডিগ্রী ক্যামেরা থেকে পাওয়া ভিডিও বা ছবি দেখানোর পাশাপাশি একই সময়ে একটি টেলি-কনফারেন্স ব্যবস্থা চালু রাখার জন্য অনেকগুলো মনিটর সংযুক্ত রয়েছে। সংশ্লিষ্ট ভিডিও ব্যবস্থাটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সদর দপ্তরের সাথে যোগাযোগ রক্ষাকালীন ঘটনাস্থলের পরিস্থিতিও অপেক্ষাকৃত ভালভাবে অনুধাবন করা যায়।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক