• শিরোনাম

    টোকিও দূতাবাসের সাথে জাপানে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানের আলোচনা অনুষ্ঠিত

    | ১০ সেপ্টেম্বর ২০১৯ | ১:২২ অপরাহ্ণ | পড়া হয়েছে 409 বার

    টোকিও দূতাবাসের সাথে জাপানে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানের আলোচনা অনুষ্ঠিত

    বাংলাদেশের মানব সম্পদের সম্ভাবনা নিয়ে ২৯ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার সকালে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দূতাবাসস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশেরপ্রবাসীকল্যাণ ও বৈদেশিককর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিজ রওনক জাহান।

    উক্ত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ফাতিমা জানান যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ওসাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিকআলোচনার ফলশ্রুতিতেগত ২৭ আগস্ট ২০১৯ তারিখে বাংলাদেশহতে দক্ষকর্মীনিয়োগেরবিষয়ে দুই দেশের মধ্যেসহযোগিতাস্মারকস্বাক্ষরিত হয়েছে । সহযোগিতাস্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুনদ্বারউম্মোচন করবে বলে তিনি উল্লেখ করেন।

    প্রবাসীকল্যাণ ও বৈদেশিককর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব তাঁর বক্তব্যে জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে যার মাধ্যমে দুদেশই উপকৃত হতে পারবে। তিনি আরো বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিনি বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানী জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগীতা কামনা করেন।

    আলোচনা পর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষা শিক্ষার উপযোগী ওগ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগ প্রক্রিয়া সহজীকরন, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের উপর গুরুত্বারোপ করা হয়। সচিব জানান বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধ করতে সরকার সজাগ ও সচেষ্ট আছে।

    এছাড়া অনুষ্ঠানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিককর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০২ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক