• শিরোনাম

    ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন

    | ০১ জুন ২০২০ | ২:৩৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 123 বার

    ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, দৃশ্যত বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে তাঁর দেশকে প্রত্যাহার করে নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। ইউরোপীয় ইউনিয়ন, সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

    গত শুক্রবার হোয়াইট হাউসে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প, নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে ডব্লিউএইচও’র গৃহীত পদক্ষেপ এবং চীনের পক্ষে কাজ করার জন্য সংস্থাটির সমালোচনা করেন। তিনি, সংস্থাটি প্রয়োজনীয় ব্যাপক সংস্কারের অনুরোধ রক্ষা করতে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেন।



    তিনি, এদিন থেকে যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে বলেও উল্লেখ করেন।

    মার্কিন প্রেসিডেন্ট, আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাটিকে যুক্তরাষ্ট্রের প্রদেয় তহবিলের গতিপথ পরিবর্তন করে বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি প্রয়োজনীয় খাতে প্রদান করা হবে বলেও জানান।

    ইউরোপীয় ইউনিয়ন, সিদ্ধান্তটি পুনরায় ভেবে দেখতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। শনিবার প্রকাশিত ইইউ’র এক বিবৃতিতে, বৈশ্বিক হুমকির মুখে এখন পারস্পরিক সহযোগিতা সম্মিলিতভাবে সমাধানের পথের সন্ধান জোরদার করার সময় বলে উল্লেখ করা হয়।

    বিবৃতিতে, ইইউ ডব্লিউএইচও’র গুরুত্ব জোর দিয়ে উল্লেখ করে সংস্থাটিকে বর্তমানে ও ভবিষ্যতে বৈশ্বিক মহামারীর মোকাবিলায় আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে অব্যাহত নেতৃত্ব প্রদানে সক্ষম হওয়ার প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করা হয়।

    জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান, ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ট্রাম্পের গৃহীত সিদ্ধান্তের সমালোচনা করেন। তিনি টুইটারে প্রেরিত এক বার্তায়, এটিকে আন্তর্জাতিক স্বাস্থ্য খাতের জন্য একটি নৈরাশ্যজনক পদক্ষেপ বলে অভিহিত করে নিজের অনুভূতি ব্যক্ত করেন।

    জার্মানির মন্ত্রী, ভবিষ্যতের জন্য কোন পার্থক্য গড়ে নিতে ডব্লিউএইচও’র সংস্কারের প্রয়োজন রয়েছে এবং ইইউ’কে অবশ্যই নেতৃস্থানীয় ভূমিকা গ্রহণের পাশাপাশি আর্থিকভাবে আরও সংশ্লিষ্ট হতে হবে বলেও উল্লেখ করেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক