• শিরোনাম

    দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের উপস্থিতি: বেইজিংয়ের হুঁশিয়ারি

    | ০৬ মে ২০১৯ | ১০:২২ অপরাহ্ণ | পড়া হয়েছে 177 বার

    দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের উপস্থিতি: বেইজিংয়ের হুঁশিয়ারি

    চীনের দক্ষিণে একটি দ্বীপের কাছে দু’টি মার্কিন যুদ্ধ জাহাজের উপস্থিতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বেইজিং।দক্ষিণ চীন সাগরে অবস্থিত একটি বিতর্কিত দ্বীপকে কেন্দ্র করে যখন বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়ছে তখন চীনের পক্ষ থেকে হুঁশিয়ারি এলো।

    প্রেবেল এবং চাং হুন নামে দু’টি ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার চীনের কৃত্রিম দ্বীপের কাছ দিয়ে চলাচল করেছে বলে মার্কিন সামরিক বাহিনী আজ (সোমবার) নিশ্চিত করেছে। স্প্রেটলি দ্বীপের গেভেন এবং জনসন প্রবালপ্রাচীরের ১২ নটিক্যাল মাইলের মধ্যে এ দু’টি যুদ্ধ জাহাজ ভ্রমণ করেছে বলে মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কমান্ডার ক্লে ডস জানিয়েছেন।

    এছাড়া, দু’টি যুদ্ধজাহাজের চলাচলকে ‘নিরপরাধ ভ্রমণ’ হিসেবে আখ্যায়িত করে ডস বলেন, সমুদ্রপথে অবৈধ দখলদারিত্বকে চ্যালেঞ্জ জানাতে এবং আন্তর্জাতিক আইন অনুসারে সমুদ্র পথে অবাধ চলাচলের অধিকার সংরক্ষণ করতে সেখানে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। এদিকে, দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অংশের ওপর মালিকানা দাবিদার বেইজিং মার্কিন এ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেছে, সেখানে যুদ্ধ জাহাজ প্রবেশের আগে চীন সরকারের কাছ থেকে অনুমতি নেয়া হয় নি। তাই তাদেরকে সেখান থেকে অবিলম্বে চলে যেতে সতর্ক করে দেয়া হয়েছে। এছাড়া, এ ধরনের উস্কানিমূলক তৎপরতার পুনরাবৃত্তি না ঘটানোর জন্য আমেরিকাকে সতর্ক করে দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং।#

    পার্সটুডে/বাবুল আখতার/

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক