• শিরোনাম

    নতুন যুগে প্রবেশ করেছে জাপান

    | ০৭ মে ২০১৯ | ১২:১৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 1013 বার

    নতুন যুগে প্রবেশ করেছে জাপান

    রাহমান মনি

    ৩০ বছর পর আবার নতুন যুগে প্রবেশ করতে হয়েছে জাপান কে । আর এই নতুন যুগে প্রবেশের মধ্য দিয়ে তিন দশক ধরে চলে আসা সম্রাট আকিহিতো’র ‘হেইসেই’ যুগের অবসান হয়েছে।



    আকিহিতো’র উত্তরসূরি যুবরাজ নারুহিতো নতুন সম্রাট হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হয়েছেন ১মে ২০১৯ থেকে । নতুন এই যুগের নাম দেয়া হয়েছে “রেইওয়া”।

    ৩০ এপ্রিল মঙ্গলবার জাপানের ইম্পেরিয়াল প্রাসাদে ব্যক্তিগত কয়েকটি ধর্মীয়ানুষ্ঠানের মাধ্যমে সম্রাট আকিহিতোর সিংহাসন ছাড়ার প্রক্রিয়া শুরু হয় । এর আগে ২৩ এপ্রিল সিংহাসন ছাড়ার কথা জানাতে টোকিওর হাচিওজি’র মুসাশিনো রাজ কবরস্থানে তাঁর পিতা প্রয়াত সম্রাট হিরোহিতো’র সমাধি সফর করেন ।

    টোকিওর রাজকীয় প্রাসাদের মাৎসু-নো-মা কক্ষে মঙ্গলবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় এক বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয় । সম্রাট আকিহিতো এবং সম্রাজ্ঞী মিচিকো ওই কক্ষে প্রবেশ করেন। সেই অনুষ্ঠানটির স্থায়িত্ব ছিল মাত্র ১০ মিনিট। সেখানে ৩৩০ জনেরও বেশি অতিথি উপস্থিত। সম্রাট আকিহিতো’র শেষ বক্তব্যের মধ্য দিয়ে মুলত হেইসেই যুগের অবসান হয় ।

    আকিহিতো এখন থেকে ‘এমপেরর ইমেরিটাস’ হিসেবে পরিচিত হবেন। জাপানের সাধারণ মানুষের কাছে আকিহিতো ও তাঁর স্ত্রী মিচিকো বেশ জনপ্রিয়। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের শিকার ও রোগে ভোগা মানুষের সাহায্যে এগিয়ে যেতেন তাঁরা। জাপানী রীতিতে হাঁটু গেড়ে বসে তাদের সাথে একাত্মতা প্রকাশ করে তাদের খোঁজ খবর নিতেন।

    ১মে বুধবার সকালে প্রতীকি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাজকীয় সম্পদের উত্তরাধিকার গ্রহণ করে সিংহাসন আরোহণ সম্পন্ন করেন নারুহিতো। যদিও মধ্য রাত অর্থাৎ রাত ১২টার পর থেকেই রেইওয়া যুগের গণনা বা সুচনা শুরু হয়ে যায়।

    জাপানের স্থানীয় সময় সকাল ১০টা ১৫মিনিটের সময় ‘কেনজি-তো-শোকেই-নো-জি’ বা সাম্রাজ্যিক রাজদণ্ড ও রাজকীয় সিলমোহরের উত্তরাধিকার গ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়।রাজপরিবারের নারীদের এই অনুষ্ঠানে থাকার অনুমোদন না থাকায় সম্রাট নারুহিতোর স্ত্রী সম্রাজ্ঞী মাসাকো’র উপস্থিতি সেখানে ছিল না।

    জাপানের ১২৬তম সম্রাট হিসেবে দায়িত্ব নেওয়া নারুহিতো অক্সফোর্ডে পড়াশোনা করেছেন। ২৮ বছর বয়সে ১৯৮৯ সালে আকিহিতোর সিংহাসনে আসীন হওয়ার সময় যুবরাজ হন তিনি। আর এবার ৫৯ বছর বয়সে সম্রাট হিসেবে সিংহাসনে আরোহণ করলেন তিনি। সিংহাসনে আরোহণের মধ্যে দিয়ে দেশকে রেইওয়া যুগে প্রবেশের নেতৃত্ব দিবেন তিনি।

    জাপানের নতুন সম্রাট নারুহিতো ও তাঁর স্ত্রী সম্রাজ্ঞী মাসাকো আধুনিকতার প্রতীক হিসেবে দেশটিতে পরিচিত। নতুন সম্রাট মনে করেন, পরিবর্তিত বিশ্ব ব্যবস্থায় রাজকীয় পরিবারের সদস্যদের ভিন্ন ভূমিকা গ্রহণ করা উচিত।

    আর এই নবযুগ উপলক্ষে জাপান জুড়ে চলছে আনন্দ উৎসব । লম্বা ছুটির ফাঁদে পড়েছে জাপান । এসময়টাতে এমনিতে জাপান জুড়ে চলে গোল্ডেন উইক এর ছুটি । মাঝে ১মে কর্মদিবস হলেও ১মে সিংহাসন পরিবর্তনের দিন ধার্য হওয়ায় জাপান সরকার ১মে সরকারী ছুটি ঘোষণা করে । তাই শনিবার এবং রবিবার মিলিয়ে মোট ১০ দিন লম্বা ছুটি কাটাতে হচ্ছে জাপানীদেরকে ।

    উল্লেখ্য ১মে ‘মে ডে’ উপলক্ষে জাপানে কোন সরকারী ছুটি থাকে না।

    সম্রাট নারুহিতো হলেন প্রথম জাপানী সম্রাট যিনি বিদেশে পড়াশুনা করেছেন এবং তাঁর স্ত্রী সম্রাজ্ঞী মাসাকো হার্ভার্ড পড়ুয়া এবং সাবেক কূটনীতি।

    সম্রাট নারুহিতো অনুজ রাজপুত্র ফুমিহিতো (৫৩) হয়েছেন যুবরাজ এবং তাঁর পুত্র রাজপুত্র হিসাহিতো (১২) সিংহাসন আরোহণে দ্বিতীয় অবস্থানে অবস্থান করছেন । রাজপুত্র হিসাহিতো হচ্ছেন ‘এমপেরর ইমেরিটাস’ আকিহিতোর একমাত্র নাতী । এছারাও তাঁর আরো তিন নাতনী রয়েছেন । তাঁরা হলেন রাজকন্যা মাকো (২৮) , রাজকন্যা কাকো (২৫) এবং রাজকন্যা আইকো (১৮) ।

    এর আগে ৮৫ বছর বয়সী সম্রাট আকিহিতো বয়স ও স্বাস্থ্য সমস্যার কারণে ঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছেন না জানিয়ে ২০১৭ সালের আগস্ট-এ সিংহাসন ছাড়ার আভাষ জানিয়েছিলেন। দীর্ঘ প্রক্রিয়া শেষে তার সিংহাসন ছাড়ার আইন পাশ করা হয়।

    ২০১৮ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী আবে ৩০এপ্রিল ২০১৯ এ সম্রাটের সিংহাসন ছাড়ার নির্দিষ্ট দিনের কথা আনুষ্ঠানিক ভাবে জানান।

    ১৮১৭ সালের পর এটিই হ’লো জীবিতাবস্থায় সিংহাসন ত্যাগ এর প্রথম ঘটনা । ওই বছর সম্রাট কোকাকু সিংহাসন ছেড়ে দিয়েছিলেন। জাপানের প্রচলিত আইন অনুযায়ী সম্রাট মৃত্যুর আগ পর্যন্ত সিংহাসনে থাকবেন।

    উল্লেখ্য জাপানের সম্রাট হলেন জাপান রাষ্ট্রের প্রধান। ১৯৪৭ সালের সংবিধান অনুযায়ী, তিনি “রাষ্ট্র ও জনগণের ঐক্যের প্রতীক” এবং তার “সরকার সম্পর্কিত কোন ক্ষমতা” নেই।

    ছবি – ইন্টারনেট

    তথ্যসুত্র –সাংবাদিক সম্মেলনে উপস্থিতি এবং জাপান মিডিয়া।

    rahmanmoni@kym.biglobe.ne.jp

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক