• শিরোনাম

    নাগরিকত্ব আইন নিয়ে ভারত জুড়ে বিক্ষোভ

    | ১৭ ডিসেম্বর ২০১৯ | ১০:৪২ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 61 বার

    নাগরিকত্ব আইন নিয়ে ভারত জুড়ে বিক্ষোভ

    নতুন নাগরিকত্ব আইন নিয়ে ভারতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সমালোচকরা বলছেন এই পদক্ষেপ ধর্ম নিরপেক্ষ ভারতের গণতন্ত্রের বিপরীত। দেশ জুড়ে কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রাস্তা জনগণ দখল করে রেখেছে। লখনৌতে নিরাপত্তার বাহিনীর মুখোমুখি হয়েছে শত শত ছাত্র। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে একটি পরিকল্পিত মিছিল বিঘ্নিত করতে একটি স্থানীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের দরজা বন্ধ রাখা হয়েছিল। রাজধানীতে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যকার সংঘাতের একদিন পর এই অশান্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে।

    একজন কর্মকর্তা বলেন প্রায় দু’শ লোক আহত হয়েছে। পুলিশের নির্মমতার খবরে সংঘাত ছড়িয়ে পড়ে। মুসলিম ছাড়া কিছু নির্দিষ্ট শর্তে হিন্দু, খ্রিস্টান এবং অন্যান্য ধর্মের সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদান করা হবে এমন নতুন পদক্ষেপে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ হয়।



    বাংলাদেশের অভিবাসীরা এখন নাগরিকত্ব লাভের পথ খুঁজে পাবেন বলে মনে করে দেশটির উত্তর-পূর্বের অনেক বাসিন্দা ক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেছিলেন। সরকার জানিয়েছে বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তানের নিপীড়িত জনগণদের নতুন আইন সাহায্য করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই আন্দোলনকে খুবই নীচতার পরিচয় বলে আখ্যায়িত করেছেন এবং একদল স্বার্থবাদী দলকে দায়ী করেন।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক