• শিরোনাম

    নিরাপত্তা পরিষদের আসন সংখ্যা নিয়ে জাপানের পররাষ্ট্র মন্ত্রীর বিতর্ক

    | ২৩ সেপ্টেম্বর ২০২০ | ৯:৫৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 151 বার

    নিরাপত্তা পরিষদের আসন সংখ্যা নিয়ে জাপানের পররাষ্ট্র মন্ত্রীর বিতর্ক

    জাপানের পররাষ্ট্র মন্ত্রী মোতেগি তোশিমিৎসু জাতিসংঘের সংস্কার এবং নিরাপত্তা পরিষদে জাপানকে স্থায়ী সদস্য পদ দেয়ার জন্য তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

    বিশ্ব সংস্থাটির ৭৫তম বার্ষিকী পালন উপলক্ষ্যে মঙ্গলবার জাতিসংঘের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে মোতেগি একটি ভিডিও বার্তা প্রেরণ করেন।



    তিনি বলেন, জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে বিশ্ব নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে এবং লোকজনের মুখোমুখি হওয়া সংকটগুলোও অপেক্ষাকৃত বৃহৎ ও বৈচিত্রপূর্ণ হয়ে চলেছে। এক্ষেত্রে, তিনি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীকে একটি উদাহরণ হিসেবে উল্লেখ করেন।

    আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রে জাতিসংঘের ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন মোতেগি। তিনি বলেন, একটি শক্তিশালী জাতিসংঘের জন্য নিরাপত্তা পরিষদের সংস্কারে আর বিলম্ব হতে পারে না।

    তিনি বলেন, গুরু দায়িত্ব নেয়ার সক্ষমতা ও প্রস্তুতি থাকা সদস্য রাষ্ট্রগুলোর একটির বর্ধিত নিরাপত্তা পরিষদে আসন থাকা উচিত।

    মোতেগি আরও বলেন, একটি স্থায়ী সদস্য হিসেবে এধরণের দায়িত্ব নেয়ার পাশাপাশি বিশ্বের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণে ভূমিকা রাখার জন্য জাপান পুরোপুরি প্রস্তুত।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক