• শিরোনাম

    নিরাপদ টোকিও অলিম্পিকের জন্য দিকনির্দেশনার প্রয়োজন-ফাউচি

    | ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ১০:১১ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 187 বার

    নিরাপদ টোকিও অলিম্পিকের জন্য দিকনির্দেশনার প্রয়োজন-ফাউচি

    হোয়াইট হাউসের চিকিৎসা বিষয়ক উপদেষ্টা অ্যান্থনি ফাউচি, ক্রীড়াবিদ ও দর্শকদের নিরাপত্তা নিশ্চিত করতে টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকের আয়োজকদের দিকনির্দেশনা প্রদান করতে হবে বলে মন্তব্য করেছেন।

    মার্কিন সরকারের বৈশ্বিক করোনাভাইরাস মহামারী মোকাবিলার দায়িত্বে নিয়োজিত ফাউচি, গতকাল বিদেশি সাংবাদিকদের কাছে উক্ত মন্তব্য করেন।



    নিরাপদে টোকিও অলিম্পিকের আয়োজন করা সম্ভব কিনা এমন এক প্রশ্নের জবাবে ফাউচি, সত্যিকার অর্থে এটি বিশ্ব ও জাপানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের গতিশীলতার উপর নির্ভর করছে বলে উল্লেখ করেন।

    তিনি, জাপানি জনগণ ও অন্যান্য দেশ থেকে জাপানে আগত লোকজনের নিরাপত্তা নিশ্চিত করতে দিকনির্দেশনা প্রদানের মত যতদূর সম্ভব নিশ্চিতকরণের বিষয়টি গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন।

    তিনি বলেন যে, শুধুমাত্র নিজ দেশের নাগরিকদের জন্যই নয় বরং ক্রীড়ায় অংশ নিতে বা অলিম্পিক প্রত্যক্ষ করতে জাপানে আগত অন্যান্য দেশের লোকজনদেরও নিরাপত্তা নিশ্চিত করতে, লোকজনের মাস্ক লাগানোর জন্য কি ধরণের কড়াকড়ি আরোপ করা হবে বা কি ধরণের পরীক্ষা সংশ্লিষ্ট থাকবে, এসকল বিষয়ে সরকার কি পদক্ষেপ গ্রহণ করতে পারে সেবিষয়ে জাপানের সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন।

    টিকা দেয়ার ক্ষেত্রে অলিম্পিক ক্রীড়াবিদদের অগ্রাধিকার দেয়া উচিৎ কিনা এমন এক প্রশ্নের জবাবে ফাউচি, এটি নিজ দেশের টিকা পাওয়ার পরিস্থিতি কোন পর্যায়ে রয়েছে এবং অগ্রাধিকার প্রদানের বিষয়ে জাপান কি করার ইচ্ছা পোষণ করছে তার উপর নির্ভর করছে বলে মন্তব্য করেন। তিনি বলেন, বিষয়টি জাপানি কর্তৃপক্ষের উপর নির্ভর করছে।

    ফাউচি, জাপানি কর্তৃপক্ষ ক্রীড়াবিদদের অগ্রাধিকার প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করলে তিনি সেটি বুঝতে সক্ষম হবেন বলেও উল্লেখ করেন। তিনি বলেন যে, এর যুক্তিযুক্ত ব্যাখ্যা হচ্ছে, যেহেতু ক্রীড়াবিদরা দলবদ্ধভাবে অলিম্পিক ভিলেজে অবস্থান করবেন, সেহেতু কোন একজন সংক্রমিত হলে কঠিন পরিস্থিতির সৃষ্টি হবে কারণ ভাইরাসটি দ্রুত অন্য ক্রীড়াবিদদের মাঝে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ জুলাই ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক