• শিরোনাম

    পবিত্র ওমরাহ হজ পালন শুরু

    | ০৬ অক্টোবর ২০২০ | ৭:৫৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 140 বার

    পবিত্র ওমরাহ হজ পালন শুরু

    করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে আজ রোববার (৪ অক্টোবর) থেকে ওমরাহ হজ পালনের জন্য খুলে দেওয়া হয়েছে পবিত্র মক্কা ও মদিনা।

    এবার প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন।



    সৌদি আরবের হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মুসলমানদের অন্যতম দুই পবিত্র মসজিদের জেয়ারত ও ওমরাহ পালনের জন্য প্রথম ধাপে প্রতিদিন ছয় হাজার মুসল্লি সুযোগ পাবেন। দিনে ১২টি গ্রুপে বিভক্ত হয়ে ওমরাহ ও জেয়ারতের কাজ সম্পন্ন করতে হবে। প্রতি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন।

    সৌদি গেজেট জানিয়েছে, করোনার সংক্রমণ এড়াতে সর্বোচ্চ সতর্কতা পদক্ষেপসহ মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববি হাজিদের জন্য প্রস্তুত রাখা হয়েছে। মসজিদুল হারামে ওমরাহর আনুষ্ঠানিকতা পালনে সহায়তার জন্য অন্তত এক হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া ওমরাহ শুরু হওয়ার আগে মসজিদুল হারাম দিনে ১০ বার পরিষ্কার করা হয়েছে এবং হাজিদের যাওয়ার পরও দিনে ১০ বার পরিষ্কার করার নির্দেশনা দেওয়া হয়েছে। দিনে ছয়বার টয়লেটগুলো স্যানিটাইজেশন, মসজিদের কার্পেট জীবাণুমুক্তকরণ, জমজম কূপের চারপাশ জীবাণুমক্তকরণ এবং হাজিদের জন্য যেসব যান ব্যবহার করা হবে সব জীবাণুমুক্ত করা হয়েছে। করোনামুক্ত রাখতে দুই পবিত্র মসজিদেই থার্মাল ক্যামেরা বসানো হয়েছে।

    এদিকে, সীমিত পরিসরে ওমরাহ পালনের আবেদনের জন্য সৌদি সরকার যে অ্যাপ চালু করেছে তাতে পাঁট দিনে আবেদন করে ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক