• শিরোনাম

    পরীক্ষামূলকভাবে নতুন প্রজন্মের বুলেট ট্রেন চালাবে জেআর ইস্ট

    | ০৯ মে ২০১৯ | ৭:৩০ অপরাহ্ণ | পড়া হয়েছে 136 বার

    পূর্ব জাপান রেলপথ কোম্পানি বা জেআর ইস্ট আগামীকাল উত্তর জাপানে পরীক্ষামূলকভাবে তাদের নতুন প্রজন্মের শিনকানসেন বুলেট ট্রেন চালাবে।

    আলফা-এক্স বুলেট ট্রেনটি ঘণ্টায় সর্বোচ্চ ৩শ ৬০ কিলোমিটার গতিতে ছুটবে।

    কোন জরুরি পরিস্থিতিতে ট্রেনটি স্বয়ংক্রিয়ভাবে থেমে যাবে এবং ট্রেনটির নকশা এমনভাবে করা হয়েছে যাতে ভূমিকম্প-কালীন অভিঘাতের মাত্রা কম হয়। এছাড়া, যাত্রীদের জন্য শব্দের মাত্রা কমিয়ে আনার যান্ত্রিক ব্যবস্থাও এতে রয়েছে।

    টোকিওর সাথে জাপানের সবচেয়ে উত্তরের জেলার সংযোগকারী হোক্কাইদো লাইনে নতুন এই মডেলটি ব্যবহারের পরিকল্পনা করছে জেআর ইস্ট। ২০৩১ সালের মার্চ মাসের শেষ নাগাদ হোক্কাইদো’র দক্ষিণাংশ থেকে জেলার রাজধানী সাপ্পোরো পর্যন্ত এই লাইন বাড়ানো হবে। উত্তর কোরীয় নেতার সাথে বৈঠকের ব্যাপারে নিজের সংকল্প পুনর্ব্যক্ত করেছে জাপানের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন জাপানের চিফ ক্যাবিনেট  ক্রেটারি পরীক্ষামূলকভাবে নতুন প্রজন্মের বুলেট ট্রেন চালাবে জেআর ইস্ট ২০২০ অলিম্পিক ও প্যারালিম্পিকের প্রাক্কালে টোকিওর পাতাল রেল  শনগুলোতে বহুভাষী টিকেট যন্ত্র স্থাপন জাপানে সড়ক দুর্ঘটনায় দুই শিশুর মৃত্যু হোক্কাইদোর ভূমিকম্প আঘাত হানা এক শহরে চেরি ফুল প্রস্ফুটিত উত্তর কোরিয়ার সর্বশেষ যুদ্ধাস্ত্র উৎক্ষেপণ নিয়ে আবে ও ট্রাম্পের মধ্যে ফোনালাপ উত্তর কোরীয় নেতার সঙ্গে বৈঠক নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন সুগা রেইওয়া যুগের প্রথম কর্মদিবসে “কুল বিজ” চর্চার শুরু

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক