• শিরোনাম

    পশ্চিম জাপানে মহাভূমিকম্পের ২৫ বছর পূর্তি

    | ১৮ জানুয়ারি ২০২০ | ২:৪১ অপরাহ্ণ | পড়া হয়েছে 83 বার

    পশ্চিম জাপানে মহাভূমিকম্পের ২৫ বছর পূর্তি

    পশ্চিম জাপানের হিয়োগো জেলা ও আশপাশের এলাকায় বিধ্বংসী ভূমিকম্প আঘাত হানার ২৫ বছর পূর্ণ হয়েছে শুক্রবার। এই ভূমিকম্পে ৬ হাজার ৪শো ৩৪ জন প্রাণ হারান।

    ১৯৯৫ সালের ১৭ই জানুয়ারি আঘাত হানা হানশিন-আওয়াজি মহাভূমিকম্প নামে পরিচিত এই ভূমিকম্পে অসংখ্য বাড়িঘর ও ভবন ধ্বংস হয়ে যায় এবং ব্যাপক অগ্নিকান্ড ঘটে।



    ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে যে জায়গায় সেই কোবে শহরের একটি উদ্যানে নিহত ব্যক্তিদের স্মরণে বাঁশের লন্ঠন সাজানো হয়। লন্ঠনের আলো দিয়ে সংখ্যায় লেখা হয় জানুয়ারির ১৭ তারিখ। লেখা হয়েছে একটি জাপানি শব্দ ‘কিযামু’ যার অর্থ খোদাই করা।

    এই প্রাকৃতিক দুর্যোগের স্মৃতি তরুণ প্রজন্মকে জানানো, এ থেকে প্রাপ্ত শিক্ষা গ্রহণ করা এবং শহরটিকে নতুন ক’রে গড়ে তোলার যে প্রত্যয় মানুষের, সেটি ব্যক্ত করার জন্য এই শব্দটি বেছে নেওয়া হয়।

    কোবে শহরের পুনরুদ্ধারে সময় লাগছে। পুনর্গঠনের প্রকল্পগুলোর মধ্যে থেকে একটি প্রকল্প সবে গতবছর শেষ হোল। শহরটির বিপনী এলাকায় আগে যে প্রাণচাঞ্চাল্য বিরাজ করতো, সেই পরিবেশ এখনও ফিরে আসেনি।

    হিয়োগো জেলা সরকারের এখনও এক লক্ষ কোটি ইয়েনের ওপর বা প্রায় ৯শো কোটি ডলার পরিমাণ ঋণ পরিশোধ করা বাকি যে অর্থ তাদের দেওয়া হয় পুনরুদ্ধার কর্মকাণ্ড পরিচালনার জন্য। এই অর্থ পরিশোধে আরও ১০ বছর সময় লাগতে পারে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে দশদিক