• শিরোনাম

    পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ফসলের ক্ষেত পোড়াল ইসরাইলিরা

    | ০৭ অক্টোবর ২০২১ | ৪:২২ অপরাহ্ণ | পড়া হয়েছে 389 বার

    পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ফসলের ক্ষেত পোড়াল ইসরাইলিরা

    ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের জলপাইয়ের ক্ষেত পুড়িয়ে দিয়েছে। বুধবার পশ্চিম তীরের উত্তরের নাবলুস শহরে ফিলিস্তিনিদের এ ফসলের ক্ষেত পোড়ানোর ঘঠনা ঘটে।

    পশ্চিম তীরের উত্তরাংশে ইসরাইলি ইহুদি বসতি স্থাপনকারীদের কর্মকাণ্ড পর্যবেক্ষণকারী ফিলিস্তিনি কর্মকর্তা ঘাসসান দাগলাস দেশটির ওয়াফা নিউজকে বলেন, নাবলুস শহরে অবৈধভাবে তৈরি করা হর ব্রাখা ইসরাইলি বসতির একদল ইহুদি এখানকার কাফর কালিল শহরের এক ক্ষেত থেকে জলপাই চুরি করেছে। এ জলপাই বাগানের মালিক হলেন ওমর ইউসুফ আল-কেনি। তিনি একজন ফিলিস্তিনি।



    ঘাসসান দাগলাস আরো বলেন, এ জলপাই বাগানের অনেকগুলো গাছে আগুন ধরিয়ে দিয়েছে ইসরাইলি বসতি স্থাপনকারীরা। এ জলপাই বাগানটি জোরিশ ও কুসরা গ্রামের মধ্যে অবস্থিত। অবৈধভাবে তৈরি করা মাজডোলিম নামের এক ইসরাইলি ইহুদি বসতির কাছে ওই জলপাই বাগানটির অবস্থান।

    এ ফিলিস্তিনি সরকারি কর্মকর্তা হুশিয়ারি দিয়ে বলেন, জলপাই উৎপাদন ও ফসল কাটার এ মৌসুমে আমরা ইসরাইলি বসতি স্থাপনকারীদের আক্রমণ বৃদ্ধির ঘটনা প্রত্যক্ষ করছি। তারা ফিলিস্তিনের কৃষক ও জমি লক্ষ্য করে ইসরাইলিদের হামলা বেড়েছে। বিশেষ করে ইহুদি বসতির কাছে অবস্থিত ফিলিস্তিনিদের ফসলের ক্ষেতে তাদের ওপর আক্রমণ বেড়েছে।

    ফিলিস্তিনিরা জানিয়েছেন, ইসরাইলি কর্তৃপক্ষও ইহুদি বসতি স্থাপনকারীদের কোনো কারণ ছাড়াই ফিলিস্তিনিদের ওপর আক্রমণ করার অনুমতি দিচ্ছে। কারণ, এভাবে ফিলিস্তিনি নিপীড়নের মাধ্যমে অবৈধভাবে ইসরাইলি বসতি নির্মাণের সুযোগ বাড়ে।

    বর্তমানে পশ্চিম তীরে ছয় লাখ ৫০ হাজার ইসরাইলি ইহুদি অবৈধভাবে বাস করছেন। তারা ১৬৪ ইসরাইলি বসতি ও ১২৪ ইহুদি উপনিবেশে বাস করেন।

    আন্তর্জাতিক আইন অনুসারে ইসরাইল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে নির্মিত সকল ইহুদি বসতি ও উপনিবেশ অবৈধ।

    সূত্র : মিডল ইস্ট মনিটর

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক