• শিরোনাম

    ‘পাকিস্তানের সঙ্গে যুদ্ধে গেলেই হার নিশ্চিত বিজেপির’

    | ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:৩৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 657 বার

    ‘পাকিস্তানের সঙ্গে যুদ্ধে গেলেই হার নিশ্চিত বিজেপির’

    জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ বলেছেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যদি ভেবে থাকে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে জড়ালে লোকসভা নির্বাচনে তার ফায়দা পাবে তারা, তাহলে সে ধারণা ভুল। বিজেপির কট্টর সমালোচক ন্যাশনাল কনফারেন্স সভাপতি ফারুক আবদুল্লাহ বিভাজনের রাজনীতি করার অভিযোগ তোলেন বিজেপির বিরুদ্ধে।

    তার কথায়, ‘‘বিজেপি দেশকে ধ্বংস করে দেবে। তারা যদি মনে করে যুদ্ধ করে ভোটে জিতবে সেটা ভুল। বরং যুদ্ধ করলে তারা ভোটে হারবে।’’



    পুলওয়ামার ঘটনার পর কাশ্মীরে প্রতিদিন বদলাচ্ছে পরিস্থিতি। যুদ্ধের মেঘ ঘনিয়ে আসছে বলে আশঙ্কা করা হচ্ছ। যুদ্ধের বিরুদ্ধেই মুখ খুলেছেন প্রবীণ এই রাজনীতিক।

    তার মতে, দুই দেশ চারবার যুদ্ধে জড়িয়েছে। কিন্তু কোনও সমাধানসূত্র বের হয়নি। সমস্যা সেই তিমিরেই রয়েছ। তবে এবার যুদ্ধ বাধলে তা চরম আকার নেবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

    সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

    কাশ্মিরজুড়ে আত্মঘাতী হামলা জোরালো করার হুমকি দিয়েছে সেখানকার স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হিজবুল মুজাহিদিন। সংগঠনের শীর্ষ নেতা ও অপারেশনাল কমান্ডার রিয়াজ নাইকু এক অডিও বার্তায় বলেছেন, স্বাধীনতার উন্মাতাল আকাক্সক্ষায় মৃত্যুভয় তুচ্ছ করে কাশ্মিরের তরুণরা রাষ্ট্রীয় বাহিনীর ওপর হামলা অব্যাহত রাখবে। কাশ্মিরের পরিস্থিতিকে দাসত্বের সাথে তুলনা করে তিনি তার বার্তায় বলেছেন, আত্মসমর্পণের বদলে মৃত্যুকেই বেছে নেবেন তারা।

    ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের গাড়িবহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। আদিল আহমদ দার নামের এক কাশ্মিরি তরুণ ওই হামলার পরিকল্পনা বাস্তবায়ন করেছেন। পুলওয়ামা হামলার প্রতিক্রিয়ায় স্থানীয় হিজবুল মুজাহিদিনের অপারেশনাল কমান্ডার রিয়াজ নাইকু বলেছেন, ওই আত্মঘাতী হামলাকারী একজন কাশ্মিরি, তার ওপর সেনানিপীড়নই তার মনের ভেতরে এমন হামলা চালাতে অনুপ্রেরণা জুগিয়েছে।

    উল্লেখ্য ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফকে আদিলের বন্ধু, স্বজন ও আত্মীয়রা জানিয়েছেন, বুরহান ওয়ানির হত্যাকাণ্ড আর নিরাপত্তা বাহিনীর ছররা গুলির আঘাতে বহু মানুষের অন্ধ হওয়ার ঘটনাই তাকে ভিন্নপথে তাড়িত করেছিল। রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে আদিলের বাবা গুলাম হোসেন বলেছেন, ২০১৬ সালের বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর হাতে ভয়াবহ নিপীড়নের শিকার হয়েছিল আদিল। তারপর থেকেই সে বদলে যেতে থাকে।

    অডিও বার্তায় রিয়াজ নাইকু বলেন, বিশ্বের কোনো শক্তিই আত্মঘাতী হামলা থামাতে পারে না। তিনি বলেন, স্বাধীনতার আকাক্সক্ষায় এখন উন্মাতাল কাশ্মিরের তরুণরা। আমরা আত্মাহুতি দেয়া থামাব না। আমরা বরং মরব তবু আত্মসমর্পণ করব না। সেই দিন বেশি দূরে নয় যেদিন আমাদের ১৫ বছর বয়সী শিশু তার শরীরে বিস্ফোরক বহন করবে আর সেটা তোমাদের গাড়িতে ছুড়বে। আমাদের কাছে দাসত্বের চেয়ে মৃত্যু শ্রেয়।

    ইয়াসিন মালিক গ্রেফতার
    এদিকে শুক্রবার রাতে স্বাধীনতাকামী দল জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের (জেকেএলএফ) প্রধান ইয়াসিন মালিককে আটক করা হয়েছে। পুলিশ রাতভর অভিযান চালিয়ে তাকে আটক করে। তা ছাড়াও পুলিশের ওই অভিযানে বিচ্ছিন্নতাবাদী দল জামায়াতে ইসলামির প্রধান আব্দুল হামিদ ফয়েজসহ বেশ কিছু নেতাকর্মীকেও গেফতার করা হয়।

    এদিকে ভারত অধিকৃত কাশ্মিরে শুক্রবার পুলিশের গুলিতে দুই ব্যক্তি নিহত হয়। দক্ষিণ কাশ্মির পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অতুলকুমার গোয়েল দাবি করেছেন, নিহত দুইজন জইশ-ই-মহম্মদের সদস্য। তবে তাদের বিস্তারিত পরিচয় জানাননি তিনি। বারামুল্লাহ জেলার সুয়াপুর শহরে এই ঘটনার সময় নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য আহত হয়নি বলে দাবি করেছে পুলিশ।

    অতিরিক্ত ১০ হাজার সেনা মোতায়েন
    সম্প্রতি পুলওয়ামা হামলার পর জম্মু-কাশ্মীরে ও পাক-ভারত সম্পর্কে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। কাশ্মিরি নেতাদের দেয়া নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার করে নিয়েছে ভারত। তা ছাড়া যেকোনো হামলার ছাড়পত্রও দিয়ে রেখেছেন মোদি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার সন্ধ্যায় নির্দেশনা পাওয়ার পর সেখানে জরুরি ভিত্তিতে ১০ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। পাক-ভারত উত্তেজনার মধ্যে কাশ্মিরের নিরাপত্তা আরো জোরদার করতে সেখানে এসব সেনা পাঠায় ভারত সরকার।

    এনডিটিভির খবরে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার সন্ধ্যায় নির্দেশনা পাওয়ার পর বিমানে করে ১০ সহস্র সেনা শ্রীনগরে নিয়ে যাওয়া হয়। যেখানে জম্মু-কাশ্মির পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনী মিলে এসব সেনা কোথায় মোতায়েন করা হবে তার পরিকল্পনা করবে।

    সূত্র : আউটলুক ইন্ডিয়া

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক