• শিরোনাম

    পাকিস্তানে ৭ জনের মৃত্যু, নিষিদ্ধ হলো ইসলামপন্থী দল টিএলপি

    | ১৫ এপ্রিল ২০২১ | ১০:২৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 297 বার

    পাকিস্তানে ৭ জনের মৃত্যু, নিষিদ্ধ হলো ইসলামপন্থী দল টিএলপি

    পাকিস্তানের ইসলামপন্থী দল ‘তেহরিক-ই-লাব্বায়েক পাকিস্তান’কে (টিএলপি) নিষিদ্ধ ঘোষণা করল দেশটির সরকার। সোমবার (১২ এপ্রিল) থেকে ওই দলের চলমান বিক্ষোভে সাতজনের মৃত্যুর পর এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ওই বিক্ষোভে আহত হয়েছেন তিন শতাধিক পুলিশ সদস্য।

    সোমবার থেকে দেশব্যাপী প্রতিবাদ শুরু করেছিল ‘তেহরিক-ই-লাব্বায়েক পাকিস্তান’। তাদের প্রধান সাদ হুসেন রিজভির গ্রেফতারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছিল তারা। টিএলপি আগে থেকেই সরকারকে হুঁশিয়ারি দিয়েছিল ২০ এপ্রিলের আগেই পাকিস্তানের ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে হবে। সেই দাবি না মানায় ইমরান সরকারের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়।



    ফ্রান্সের ‘শার্লি এবদো’তে হযরত মুহাম্মদ (সা) এর ব্যঙ্গচিত্র আঁকাকে কেন্দ্র করেই তাদের প্রতিবাদ। ফ্রান্সের সঙ্গে সব রকম সম্পর্ক বন্ধ করতে চায় তারা। যদিও গত নভেম্বরেই ইমরান খানের ‘তেহরিক-ই-ইনসাফ’ সরকার টিএলপির সঙ্গে ওই ফরাসি রাষ্ট্রদূতের বহিষ্কারের ব্যাপারে সম্মতি জানিয়ে চুক্তি করেছিল। তখন জানানো হয়েছিল, ফেব্রুয়ারির মধ্যেই এ ব্যাপারে পদক্ষেপ নেবে সরকার। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।

    সেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২০ এপ্রিল। ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে দলের প্রধান সাদ হুসেন রিজভিকে।

    গত তিনদিন ধরেই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে টিএলপির বিক্ষোভকে কেন্দ্র করে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল। অবশেষে তাদের নিষিদ্ধ করার পাশাপাশি যে সব রাস্তা অবরুদ্ধ হয়েছিল তা খালি করা হয়েছে। তবে এখনও কিছু স্থানে বিক্ষোভকারীরা রয়েছেন। তাদেরও দ্রুতই সরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে পাক প্রশাসন।

    সূত্র: আল জাজিরা।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

  • ফেসবুকে দশদিক