• শিরোনাম

    পালিয়ে যাওয়া আফগান কর্মকর্তাদের প্রতি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর আহ্বান

    | ০৯ সেপ্টেম্বর ২০২১ | ১১:০৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 207 বার

    পালিয়ে যাওয়া আফগান কর্মকর্তাদের প্রতি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর আহ্বান

    আফগানিস্তানের নতুন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী তালেবানের ক্ষমতায় আসার পর পালিয়ে যাওয়া কর্মকর্তাদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়ে বলেছেন, তাদের নিরাপত্তা ও সুরক্ষার নিশ্চয়তা দেয়া হচ্ছে। বুধবার আল জাজিরাকে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ আরো বলেন, তার তত্ত্বাবধায়ক সরকার কূটনীতিক, দূতাবাস ও মানবিক সহায়তাকারী প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তার নিশ্চয়তা দিচ্ছে। তিনি জোর দিয়ে বলেন, তারা ধর্মের ঊর্ধ্বে ওঠে সব দেশের সাথে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। তালেবানের প্রতিষ্ঠাতা ও প্রথম সর্বোচ্চ নেতা মরহুম মোল্লা ওমরের ঘনিষ্ঠ সহযোগী ও রাজনৈতিক উপদেষ্টা হাসান আখুন্দ বলেন, আফগান জনগণের প্রতি আন্দোলনের নেতাদের ‘বিপুল দায়দায়িত্ব ও পরীক্ষা’ মুখে রয়েছে।
    আখুন্দ বলেন, আফগানিস্তানের ইতিহাসের এই ঐতিহাসিক মুহূর্তের জন্য আমরা বিপুল অর্থ ও জীবনহানির ক্ষতির শিকার হয়েছি। আফগানিস্তানের জনগণের রক্তপাত, হত্যাকাণ্ড ও বিদ্বেষের পর্বের অবসান ঘটেছে। যুক্তরাষ্ট্র ও তার সমর্থিত প্রশাসনের পক্ষে যারা যারা কাজ করেছেন, তাদের সবার প্রতি সাধারণ ক্ষমার ঘোষণা আবারো পুনরাবৃত্তি করেন তিনি। তিনি বলেন, কেউ প্রমাণ করতে পারবে না যে তিনি প্রতিহিংসার শিকার হয়েছেন। এ ধরনের উত্তপ্ত পরিস্থিতিতে যে কেউ ইচ্ছামতো কাজ করতে পারে। কিন্তু এই আন্দোলন সুশৃঙ্খল এবং তারা তাদের বন্দুকধারীদের নিয়ন্ত্রণ করে। আমরা আগের কার্যক্রমের জন্য কারো ক্ষতি করতে চাই না।
    তিনি বলেন, এ কারণে আমি ইসলামি জাতি, বিশেষ করে আফগান জনগণকে বলতে চাই যে আমরা সবার কল্যাণ, সফলতা কামনা করছি। আমরা ইসলামিব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাই। আমরা চাই, সবাই এই রহমতময় প্রকল্পে আমাদের সাথে অংশগ্রহণ করুক।

    তালেবান তার অন্তর্বর্তী সরকার ঘোষণা করার প্রেক্ষাপটে তিনি এই সাক্ষাতকার দিলেন। ঘোষিত ৩৩টি পদের মধ্যে ১৯৯৬-২০০১ সময়কালের কর্মকর্তাদের ১৪ জন স্থান পেয়েছেন। এছাড়া সাবেক গুয়ান্তানামো বন্দীদের মধ্যে আছেন পাঁচজন, দ্বিতয় প্রজন্মের রয়েছেন ১২ জন।



    চীন ও উজবেকিস্তান তালেবানের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করলেও ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসঙ্ঘ নতুন আফগান সরকারের প্রতি তাদের অনাগ্রহ প্রকাশ করেছে।

    সূত্র : আল জাজিরা

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

  • ফেসবুকে দশদিক