• শিরোনাম

    প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারিতে ইমরান খানের ঘনিষ্ঠরা

    | ০৪ অক্টোবর ২০২১ | ৪:২৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 400 বার

    প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারিতে ইমরান খানের ঘনিষ্ঠরা

    দ্য ফাঁস হওয়া প্যান্ডোরা পেপারসে এসেছে ৭০০ জনের বেশি পাকিস্তানির নাম, যাদের মধ্যে অনেকেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার সদস্য ও তাদের ঘনিষ্ঠ- এমনটাই বলছে পাকিস্তানের পত্রিকা দ্য ডন।

    সম্প্রতি করস্বর্গ হিসেবে পরিচিত দেশ-অঞ্চলের কোম্পানিতে বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিরা যে অর্থ রেখেছেন, গোপন লেনদেন করেছেন, তার তথ্য ফাঁস হয়েছে, যার নাম দেওয়া হয়েছে ‘প্যান্ডোরা পেপারস’ । বিবিসিসহ কয়েকটি সংবাদমাধ্যম ওইসব কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছে।



    ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ সদস্যরা গোপনে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন। তাদের মধ্যে মন্ত্রিসভার সদস্য, তাদের পরিবারের সদস্য ও প্রধান আর্থিক পৃষ্ঠপোষকেরা আছেন। তবে, ইমরান খান নিজে কোনো অফশোর কোম্পানির মালিক- এমন ইঙ্গিত নথিতে নেই।

    প্যান্ডোরা পেপারসে পাকিস্তানের যেসব ব্যক্তির নাম এসেছে, তাদের মধ্যে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যরা , সিনেটর ফয়সাল ওয়াদা, পিএমএল-কিউ নেতা চৌধুরী মনিস এলাহি, পিপিপির শারজিল মেমন, শিল্প ও উৎপাদনমন্ত্রী খোশরো বখতিয়ারের পরিবার, পিটিআই নেতা আবদুল আলিম খান প্রমুখ। রাজনৈতিক নেতা ছাড়াও প্যান্ডোরা পেপারসে নাম এসেছে পাকিস্তানের সামরিক নেতাদেরও ।

    দ্য ডন জানিয়েছে, পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যরা চারটি অফশোর কোম্পানির মালিক। ইমরান খানের সাবেক অর্থ ও রাজস্ববিষয়ক উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলের নামও নথিতে রয়েছে। পাকিস্তানের ক্ষমতাসীন পিটিআই দলের শীর্ষস্থানীয় দাতা আরিফ নকভির নামও প্যান্ডোরা পেপারসে আছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

  • ফেসবুকে দশদিক