• শিরোনাম

    প্রতিনিধি পরিষদে একক আধিপত্যের দিকে ডেমোক্র্যাট, ৬ ভোট পেলেই বাইডেন প্রেসিডেন্ট

    | ০৫ নভেম্বর ২০২০ | ৯:৩০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 342 বার

    প্রতিনিধি পরিষদে একক আধিপত্যের দিকে ডেমোক্র্যাট, ৬ ভোট পেলেই বাইডেন প্রেসিডেন্ট

    মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট পার্টি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে তাদের একক আধিপত্য নিয়ে বিজয়ের পথে রয়েছে।

    এ পর্যন্ত কংগ্রেসের ৫৩৮ আসনের মধ্যে ২২৭টি আসন ডেমোক্র্যাটরা তাদের দখলে নিয়েছে। বর্তমানে কংগ্রেসে ডেমোক্র্যাটদের আসন সংখ্যা ২৩২। এবারের নির্বাচনে প্রতিনিধি পরিষদে তাদের আসন সংখ্যা আরো বাড়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে।



    ডেমোক্র্যাটদের অন্যতম নেতা ন্যান্সি পেলোসিকে হাউসের আগামী স্পিকার হিসেবে আবার পাচ্ছে আমেরিকা। সিনেটে এখনো ফলাফল মীমাংসিত নয়। তবে ডেমোক্র্যাট পার্টির সিনেটের নিয়ন্ত্রণ প্রশ্নে সংশয় এখনো কাটেনি।

    সুইং (দোদুল্যমান) রাজ্যগুলোয় ডাকযোগের ভোট গণনার ফলে প্রেসিডেন্ট প্রার্থীর মতো সিনেটের কিছু গুরুত্বপূর্ণ আসনের ফলাফল আটকে আছে। বর্তমানে সিনেটের ফলাফল- ডেমোক্র্যাট ৪৬ রিপাবলিকান ৪৭।

    সম্পূর্ণ ফলাফল পেতে আরো এক বা দু’দিন অপেক্ষা করতে হবে।
    মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের সুবাতাস পাচ্ছেন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী ডো বাইডেন। আর মাত্র ছয় ইলেক্টরাল ভোট পেলেই তিনি প্রেসিডেন্ট হয়ে যাবেন।

    সুইং স্টেট (দোদুল্যমান) উইসকনসিনের পর মিশিগানেও জয় পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এই অঙ্গরাজ্যের ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট পাচ্ছেন তিনি। ২০১৬ সালের নির্বাচনে এই অঙ্গরাজ্যে জয় পেয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

    সিএনএন ও এএফপির খবরে বলা হয়েছে, মিশিগানে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয় পেয়েছেন বাইডেন। এই জয়ের ফলে সব মিলিয়ে বাইডেনের ইলেক্টোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াল ২৬৪। আর ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪ ভোট। মোট ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ভোট। অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে বাইডেনের প্রয়োজন আর মাত্র ছয়টি ইলেক্টোরাল কলেজ ভোট।

    মিশিগানে ২৬ লাখ ৮৮ হাজার ৬০৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছে বাইডেন। তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ২৬ লাখ ১৮ হাজার ৯৩ ভোট। ।

    সুইং স্টেটে এই জয় তাকে হোয়াইট হাউসের পথে অনেক দূর এগিয়ে দিয়েছে। বিপরীতে এই হার ট্রাম্পকে বেশ পিছিয়ে। ২০১৬ সালে মিশিগানে তৎকালীন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে শেষ হাসি হেসেছিলেন ট্রাম্প।
    সূত্র : পার্স টুডে

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক