• শিরোনাম

    প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু : মোহন ভাগবত

    | ০৭ সেপ্টেম্বর ২০২১ | ৯:২০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 313 বার

    প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু : মোহন ভাগবত

    ভারতের হিন্দুত্ববাদী দল রাষ্ট্রীয় স্বয়ংসেবকক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত বলেছেন, তিনি বিশ্বাস করেন যে ভারতের হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক। প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু। ইসলাম ধর্ম এসেছিল আক্রমণকারীদের সাথে। এটাই ইতিহাস। বিষয়টিকে এভাবেই ব্যাখ্যা করা ভালো বলে মন্তব্য করেন তিনি। সোমবার মুম্বইয়ে মুসলিম বিশিষ্ট জনেদের উদ্দেশে বক্তৃতায় হিন্দু-মুসলমান সমাজের মধ্যে ঐক্য সাধন ও কট্টরপন্থী মুসলিম বিচারধারার বিরুদ্ধে সাধারণ শিক্ষিত মুসলমান সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান সঙ্ঘ প্রধান। আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের প্রক্ষাপটে ভাগবতের ওই আহ্বান বলে মনে করা হচ্ছে।

    অতীতেও মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত একটি অনুষ্ঠানে মোহন ভাগবত দাবি করেছিলেন, ভারতের হিন্দু ও মুসলমানদের ডিএনএ একই। ওই সময়ে ওই মন্তব্য ঘিরে বির্তক হয়েছিল। সোমবার ফের মন্তব্য করেন তিনি, হিন্দু ও মুসলিমদের উৎস এক। এ দিন মুম্বইয়ে ‘রাষ্ট্র প্রথম-রাষ্ট্র সর্বোপরি’ শীর্ষক একটি আলোচনায় মুখ্য বক্তা ছিলেন ভাগবত। সেখানে উপস্থিত ছিলেন কেরলের রাজ্যপাল আরিফ মোহাম্মদ খান, কাশ্মির কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি তথা প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হুসেনের মতো বিশিষ্ট মানুষেরা।



    আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের প্রেক্ষাপটে সোমবারের বৈঠকটি ছিল তাৎপর্যপূর্ণ। সূত্রের খবর, এ বৈঠকে সাম্প্রদায়িক ঐক্যের উপরে জোর দিতে গিয়ে মোহন ভাগবত বলেন, ভারতের হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক। তিনি দাবি করেন, প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু। কেন তার ব্যাখ্যায় ভাগবত বলেন, হিন্দু শব্দ মাতৃভূমি, আমাদের পূর্বপুরুষ ও ভারতের গৌরবময় সংস্কৃতির অঙ্গ। সেই দিক থেকে আমি সব ভারতবাসীকেই হিন্দু হিসেবে মনে করি। হিন্দুরা কারো সাথে শত্রুতা করে না। সকলের ভালো চায়। এখানে ভিন্নমতের অনাদর হয় না। ইসলাম আক্রমণকারীদের সাথে এসেছিল। একে এভাবেই দেখা উচিত। রাজনৈতিক সূত্রের মতে, দেশের বিভিন্ন প্রান্তে বিজেপি তথা সঙ্ঘ পরিবারের বিরুদ্ধে মুসলিম নিগ্রহের যে অভিযোগ উঠেছে, সেই কালি মুছতেই ভাগবতের ওই ঐক্যের মন্তব্য।

    আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল ভারতে যাতে প্রভাব না ফেলে, সে জন্য শিক্ষিত মুসলিম সমাজকে এগিয়ে আসার অনুরোধ করেছেন ভাগবত। তিনি মুসলিম সমাজের কট্টর মনোভাবকে রোখার জন্য শিক্ষিত মুসলিম সমাজকে সক্রিয় ভূমিকা নিতে অনুরোধ করেন।

    সূত্র : আনন্দবাজার পত্রিকা

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক