• শিরোনাম

    প্রধানমন্ত্রী আবে’র দায়িত্বকালীন অর্জন

    | ২৯ আগস্ট ২০২০ | ৭:১৬ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 231 বার

    প্রধানমন্ত্রী আবে’র দায়িত্বকালীন অর্জন

    জাপানের প্রধানমন্ত্রী আবে শিনযো’র ৭ বছরেরও বেশি দায়িত্বে থাকার সময়ের দিকে ফিরে তাকানো।

    আবে ২০১২ সালে তার লিবারেল ডেমোক্রেটিক পার্টির ব্যাপক জনসমর্থনের মধ্য দিয়ে ক্ষমতায় ফিরে আসেন। প্রথমবার দায়িত্ব থেকে পদত্যাগ করার ৫ বছর পরে, তিনি বিভিন্ন লক্ষ্য মনস্থির করে আবার প্রধানমন্ত্রী হন।



    তার প্রধান অগ্রাধিকার ছিল একটি নীতির অধীনে অর্থনীতির পুনরুদ্ধার যাকে তিনি “আবেনোমিক্স” নামে অভিহিত করেন।
    শেয়ারের মূল্যের আবার স্বস্থানে ফিরে আসা এবং কর্মসংস্থান বৃদ্ধি সহ দেশ ফলাফল অবলোকন করে।

    এছাড়া, আবে টোকিও’তে অলিম্পিক এবং প্যারালিম্পিক আয়োজনের দেশব্যাপী প্রচারাভিযানে নেতৃত্ব দেন। এটি একটি সফলতা, দেশ যা এখনও উদযাপনের প্রত্যাশা করছে।

    কূটনৈতিক দিক দিয়ে, আবে মার্কিন প্রেসিডেন্টদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখেন। তিনি রাশিয়ার সাথে একটি যুগান্তকারী শান্তি চুক্তি সম্পাদনের লক্ষ্যে কাজ করেন যা এখনও বাস্তবায়িত হয়নি।

    অভ্যন্তরীণভাবে, আবে জাপানের যুদ্ধ-পরবর্তী সংবিধান সংশোধনের একজন জোরালো প্রবক্তায় পরিণত হন। সংবিধান ১৯৪৭ সালে কার্যকর হওয়ার পর কখনই পরিবর্তিত হয়নি এবং আবে বলছেন, এখনই সময়।

    তবে, যখন তিনি যৌথ আত্মরক্ষা বাহিনীর অধিকারের বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য সংবিধান সম্বন্ধে সরকারের ব্যাখ্যা পরিবর্তন করেন, তখন বিতর্কের ঝড় ওঠে। প্রধানমন্ত্রী কখনই এই ঐতিহাসিক দলিল পরিবর্তনের প্রক্রিয়া শুরু করতে সক্ষম হননি।

    আবে পর পর ৬টি জাতীয় নির্বাচনে জয়লাভের জন্য তার ক্ষমতাসীন জোটের নেতৃত্ব দিয়ে সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকার নতুন রেকর্ড গড়েন।

    তাসত্ত্বেও দুর্নীতির অভিযোগ তার পিছু ছাড়েনি যার শুরু ২০১৭ সালে, বিরোধী পক্ষগুলো ক্ষমতার প্রভাব খাটানোর দাবি তোলেন– প্রথম ঘটনাটি হচ্ছে একটি ভূমি বিক্রি সংক্রান্ত চুক্তি।

    এরপর তারা জনগণের প্রদত্ত করের অর্থ বার্ষিক একটি চেরি ফুল অবলোকন পার্টিতে তার নির্বাচনী এলাকার লোকদের বিনোদনে ব্যবহারের জন্য আবে’কে অভিযুক্ত করেন।

    তবে, তার সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল হয়তো বৈশ্বিক। করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে কমিয়ে দেয় এবং অলিম্পিক স্থগিতকরণে বাধ্য করে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক