• শিরোনাম

    প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউবিও

    | ২৮ আগস্ট ২০২০ | ১০:২৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 497 বার

    প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউবিও

    বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ২০ লাখ প্রবাসী বাংলাদেশী রয়েছে। যাদের পাঠানো রেমিটেন্সের উপর নির্ভর করে দেশের অর্থনৈতিক চালিকা শক্তি দিন দিন শক্তিশালী হচ্ছে।

    প্রবাসে নির্যাতিত বাংলাদেশিদের জন্য কাজ করছে প্যারিস ভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন।



    কিছু দিন আগে মালেয়শিয়ায় গ্রেপ্তার হওয়া বাংলাদেশি প্রবাসী রায়হান কবিরের জন্য ফরাসি আইনজীবী নিয়োগ দিয়ে আলোড়ন সৃষ্টি করে প্যারিসভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন ।

    ডব্লিউবিও সভাপতি এবং আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, রায়হানের বিষয়টি নিয়ে কাজ করার সময় আরো অনেক ঘটনা আমাদের সামনে আসছে। বিশ্বের অনেক দেশে প্রবাসীরা আছেন যারা অনেক সময় বিভিন্ন কারণে নির্যাতিত হচ্ছেন। কিন্তু না জানার কারনে অনেকেই আইনের ফাকঁ থেকে বের হতে পারছেন না। তাদের সংখ্যা সঠিক জানা না থাকলেও এমন অনেকেই আছেন যারা বিভিন্ন কার্যক্রম এবং রাষ্ট্র কর্তৃক চক্রান্তের পরিপ্রেক্ষিতে সমস্যায় আছেন আমরা এবার তাদের জন্য কাজ করবো। যেহেতু প্রথম কাজটি সফল হয়েছে সেক্ষেত্রে আমাদের দারুণ একটা অভিজ্ঞতাও হয়েছে।

    তিনি জানান, ২০১২ সালে গ্রিসের রাজধানী এথেন্স থেকে সংগঠনটির যাত্রা শুরু। প্রবাসী অধিকার বাস্তবায়নে ২০১৬ সালে মালেয়শিয়ায় ওয়ার্ল্ড গ্লোবাল সামিটে প্রতিষ্ঠা পায় ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন। সেই থেকে সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ জুলাই ২০২০

  • ফেসবুকে দশদিক