• শিরোনাম

    বাংলাদেশিরা বিনা খরচে জাপান যেতে পারবেন যেভাবে

    | ২৩ অক্টোবর ২০১৯ | ১২:০২ অপরাহ্ণ | পড়া হয়েছে 1121 বার

    বাংলাদেশিরা বিনা খরচে জাপান যেতে পারবেন যেভাবে

    আগামী পাঁচ বছরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে তিন লাখ ৪০ হাজার কর্মী নেবে জাপান। ১৪ খাতে কর্মী নিতে অভিবাসন নীতি শিথিল করেছে এশিয়ার ধনী দেশটি। তবে মধ্যপ্রাচ্যের মতো অদক্ষ কর্মী নেবে না জাপান। বিনা খরচে জাপান গিয়ে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে চাকরি পেতে হতে হবে দক্ষ।

    বাংলাদেশি কর্মীদের জাপান যেতে কী যোগ্যতা থাকতে হবে তা জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। মঙ্গলবার (২২ অক্টোবর) মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্মী হিসেবে জাপান যেতে চাইলে, কমপক্ষে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি। নারী প্রার্থীরা পাঁচ ফুট উচ্চতা থাকলেই আবেদন করতে পারবেন। প্রার্থীদের শারীরিকভাবে নিরোগ, সবল হতে হবে। শুধু ২০ থেকে ২৮ বছর বয়সীরাই আবেদন করতে পারবেন।



    জাপান যেতে আগ্রহীদের জাপানি ভাষা জানা থাকতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) ছয় মাস মেয়াদি জাপানি ভাষা শিক্ষা কার্যক্রম চলছে। এখানে জাপানি ভাষার এন ফোর লেভেল সম্পন্নকারীরা জাপান যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া প্রার্থীরা যে খাতে কাজ করতে আগ্রহী, সে বিষয়ে প্রশিক্ষণ থাকতে হবে।

    বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যাদের উপরে উল্লেখিত যোগ্যতা রয়েছে শুধু তারাই বিনা খরচে জাপানে যাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন।

    এদিকে কর্মী হিসেবে জাপান যাওয়ার জন্য কারো সঙ্গে টাকা-পয়সার লেনদেন না করতে অনুরোধ জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। জাপান পাঠানোর কথা বলে কেউ টাকা দাবি করলে ০১৭১৬২৬৯৪২৬ মোবাইল নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক