• শিরোনাম

    বাকস্বাধীনতার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত সমর্থনযোগ্য নয় : পররাষ্ট্র সচিব

    | ০৪ নভেম্বর ২০২০ | ১০:১৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 143 বার

    বাকস্বাধীনতার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত সমর্থনযোগ্য নয় : পররাষ্ট্র সচিব

    পররাষ্ট্র সচিব  বলেছেন, ফ্রান্সে সন্ত্রাসী ঘটনাগুলো নিন্দনীয়। ধর্মীয় কারণে সহিংসতা বাংলাদেশ সমর্থন করে না। এ ধরনের ঘটনা যেখানেই হোক না কেন আমরা ধিক্কার জানাই। একই সাথে বাকস্বাধীনতার সাথে দায়িত্বশীলতা জড়িত। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা সমর্থনযোগ্য নয়।
    তিনি বলেন, ফ্রান্সবিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের তৈরী পোশাক বর্জন এবং বাংলাদেশসহ কয়েকটি দেশ থেকে অভিবাসন বন্ধ করে দেয়ার দাবি কয়েকজন ফরাসি রাজনীতিক করেছেন। বাংলাদেশেও ধর্মভিত্তিক সংগঠন ও দলগুলো ফ্রান্সের পণ্য বর্জন ও দূতাবাস বন্ধের দাবিতে আন্দোলন করছে। আমরা সব পক্ষকে ধৈর্য ধরে সংযত হওয়ার আহ্বান জানাব। ধর্মের সাথে অর্থনৈতিক ইস্যুগুলোকে গুলিয়ে ফেলা উচিত হবে না।
    গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতির (ডিকাব) সাথে মতবিনিময়ে মাসুদ বিন মোমেন এসব কথা বলেন। অনুষ্ঠানে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পূর্ব) মাসফি বিনতে শামস এবং অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিকাব সভাপতি আঙ্গুর নাহার মন্টি।
    পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। অনেকেই ডেমক্র্যাটদের এগিয়ে রাখলেও চূড়ান্ত ফলাফল কী হবে তা এখনই কেউ বলতে পারছে না। তবে যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক কোনো ব্যক্তি বা দলনির্ভর নয়। প্রাতিষ্ঠানিক কাঠামোর মধ্য দিয়ে নানাবিধ ইস্যুতে আমাদের সম্পর্ক অগ্রসর হয়। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক ঊর্ধ্বমুখী। বাংলাদেশের তৈরী পোশাকের বাজারও সেখানে বিশাল। তাই এই সম্পর্ক এবং বাজার ধরে রাখাটা আমাদের অগ্রাধিকার। নির্বাচনের ফলাফলে এসব ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে, এমন কোনো ইঙ্গিত আমরা পাইনি।
    যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের জিএসপি-সুবিধা পুনর্বহালের জন্য কূটনৈতিক ও ব্যবসায়ীদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে উল্লেখ করে মাসুদ বিন মোমেন জানান, নির্বাচনের কারণে যুক্তরাষ্ট্রে ক্ষমতায় পরিবর্তন হলে এই প্রচেষ্টা নতুন করে শুরু করা হবে।
    যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগানের সাম্প্রতিক ঢাকা সফর সম্পর্কে এক প্রশ্নের জবাবে মাসুদ বিন মোমেন বলেন, ইন্দো-প্যাসিফিক কৌশলের ব্যাপারে যুক্তরাষ্ট্র আমাদের কোনো প্রস্তাব দেয়নি। তারা এই উদ্যোগে আমাদের পাশে চেয়েছে। আমরা অর্থনৈতিক উন্নয়নের সব ধরনের উদ্যোগকেই ইতিবাচকভাবে দেখব।
    পররাষ্ট্র সচিব বলেন, এক লাখ রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত সরকারের রয়েছে। সমুদ্রপথে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়া যেতে ব্যর্থ হয়ে বঙ্গোপসাগরে ভাসমান ৩০৬ জন রোহিঙ্গাকে উদ্ধার করে ভাসানচরে রাখা হয়েছে। তবে এসব রোহিঙ্গা চরে থাকতে খুব একটা আগ্রহী নয়। তারা নিজেদের আত্মীয়-স্বজনদের কাছে ফিরে যেতে চায়। তিনি বলেন, কক্সবাজারের ওপর চাপ কমানোর জন্য রোহিঙ্গাদের অস্থায়ী ভিত্তিতে ভাসানচরে নেয়া হবে। তবে আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের রাখাইনে প্রত্যাবাসন। চলতি মাসে আবহাওয়া অনুকূলে থাকলে কক্সবাজার থেকে রোহিঙ্গাদের সপরিবারে ভাসানচরে স্থানান্তর শুরু হবে। কেউ থাকতে না চাইলে কক্সবাজারে ফিরিয়ে আনা বা অন্য কোনো ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়া হবে।
    মাসুদ বিন মোমেন বলেন, জাতিসঙ্ঘের একটি টেকনিক্যাল টিমের ভাসানচর যাওয়ার কথা ছিল। করোনা মহামারীর কারণে তা পিছিয়ে গেছে। টিমটি ভাসানচর পরিদর্শন করলে তাদের কোনো প্রশ্ন থাকলে আমরা উত্তর দিতে প্রস্তুত রয়েছি।
    মানচিত্রে সেন্টমার্টিন দ্বীপকে বারবার মিয়ানমারের দাবি করা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্র সচিব বলেন, এ ব্যাপারে আমরা আগেও প্রতিবাদ জানিয়েছি। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইট কোপার নিকাসে আবারো সেন্টমার্টিনকে মিয়ানমারের অংশ হিসেবে দেখানো হয়েছে। এ ব্যাপারে মিয়ানমারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। মিয়ানমার জানিয়েছে, তারা নতুন কোনো তথ্য কোপার নিকাসকে দেয়নি। আমরা এ ব্যাপারে কোপার নিকাসের সাথে যোগাযোগ করে ভুল সংশোধনের জন্য অনুরোধ জানিয়েছি।
    মাসুদ বিন মোমেন জানান, পশ্চিমা দেশগুলো রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে বাংলাদেশে রেখে মানবিক সহায়তা অব্যাহত রাখতে বেশি আগ্রহ দেখাচ্ছে। আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দৈনন্দিন চাহিদা মেটাতে মানবিক সহায়তার অবশ্যই প্রয়োজন রয়েছে। তবে আমরা প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দিতে চাই। মিয়ানমারে জাতীয় নির্বাচনের পর প্রত্যাবাসন ইস্যুতে নতুন নেতৃত্বের রাজনৈতিক সদিচ্ছার প্রতি আমরা নজর রাখব।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ ফেব্রুয়ারি ২০২০

    ০৯ এপ্রিল ২০২০

    ২১ ফেব্রুয়ারি ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক