• শিরোনাম

    বিদায়ী বিবৃতিতে জনগণকে ধন্যবাদ জানিয়েছেন আবে

    | ১৭ সেপ্টেম্বর ২০২০ | ৯:২৬ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 151 বার

    বিদায়ী বিবৃতিতে জনগণকে ধন্যবাদ জানিয়েছেন আবে

    জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী আবে শিনযো বুধবার তার মন্ত্রীসভার পদত্যাগ করার মুখে একটি বিবৃতি প্রচার করেন, যেখানে তিনি জনগণের প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেছেন।

    প্রায় আট বছর ধরে দায়িত্ব পালনের উপর আলোকপাত করে তিনি বলেছেন তার মেয়াদকালে অভ্যন্তরীণ ও কূটনৈতিক উভয় দিকের চ্যালেঞ্জ মোকাবেলার সর্বাত্মক প্রচেষ্টা তিনি চালিয়েছেন। তিনি বলেছেন কিছু লক্ষ্য অর্জন করা গেলেও আরও অনেকগুলো দুঃখজনকভাবে অর্জন করা যায়নি।



    তিনি উল্লেখ করেছেন যে ২০১১ সালের মহাভূমিকম্প, ৎসুনামি ও পরমাণু দুর্যোগের পর উত্তর-পূর্বাঞ্চলের তোহোকু অঞ্চল পুনর্নির্মাণে যথাসাধ্য চেষ্টা তিনি করেছেন।

    তিনি বলেছেন দুই দশকের বেশি সময় ধরে অব্যাহত থাকা মুদ্রা সঙ্কোচন তিনি সামাল দিয়েছেন। আবেনোমিক্স নামে পরিচিত তার অর্থনৈতিক নীতিমালার ‘তিনটি তীর’– মুদ্রা নীতি, বাজেট নীতিমালা এবং কাঠামোগত সংস্কার ব্যবহার করে চল্লিশ লক্ষের বেশি চাকরির সুযোগ তৈরি করে নিতে তিনি সফল হন বলে আবে উল্লেখ করেছেন।

    তিনি আরও বলেছেন যে প্রবৃদ্ধির সুফল কাজে লাগিয়ে কর্মজীবী অভিভাবকদের আরও বেশি সামর্থ্যের মধ্যে থাকা দিবা সেবাযত্ন কেন্দ্র তিনি তৈরি করেছেন এবং একই সাথে বিনামূল্যের শিক্ষা সম্প্রসারিত করে নিয়েছেন।

    কূটনৈতিক ও নিরাপত্তা সংক্রান্ত প্রসঙ্গে আবে বলেছেন নিরাপত্তা আইন তিনি কার্যকর করেছেন যা কিনা দেশকে সম্মিলিত আত্মরক্ষা অধিকার আংশিকভাবে প্রয়োগের সুযোগ করে দিয়েছে এবং অংশীদারদের সঙ্গে জাপানের নিরাপত্তা জোট শক্তিশালী করে নিতে সাহায্য করেছে।

    তিনি আরও উল্লেখ করেন যে শান্তির লক্ষ্যে সক্রিয় অবদান রাখায় তার নীতির অধীনে মুক্ত ও অবাধ ইন্দো-প্রশান্ত মহাসাগরের ধারণা বাস্তবায়নে তিনি কাজ করেছেন।

    মুক্ত ও ন্যায্য বাণিজ্যের উপর ভিত্তি করে অর্থনৈতিক বলয় সম্প্রসারিত করে নেয়ায় প্রধান ভূমিকা পালনের জন্য গর্ব বোধ করার উল্লেখ তিনি করেন। অন্যান্য অনেক কিছুর মধ্যে আন্তঃপ্রশান্ত মহাসাগর মুক্ত বাণিজ্য চুক্তি, ইউরোপীয় ইউনিয়নের সাথে অর্থনৈতিক অংশীদার চুক্তি এবং নতুন জাপান-যুক্তরাষ্ট্র বাণিজ্য চুক্তির প্রসঙ্গ তিনি তুলে ধরেন।

    এসব অর্জনকে আবে জাপানের ভোটদাতাদের অর্জন বলে উল্লেখ করেছেন, যারা তাকে তার নিজের জড়িত থাকা প্রতিটি সাধারণ নির্বাচনে শক্তিশালী ম্যান্ডেট দিয়েছেন। কঠিন সময়ে অব্যাহতভাবে সমর্থন প্রদানের জন্য সেরকম সকল মানুষের প্রতি তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

    নিজের উত্তরসূরি এবং পরবর্তী মন্ত্রীসভার প্রতি বলিষ্ঠ সমর্থন প্রদানে জাপানের জনগণের প্রতি অনুরোধ জানানোর মধ্যে দিয়ে বিবৃতি শেষ হয়েছে। আবে বলেছেন একজন আইন প্রণেতা হিসেবে জাপানের নতুন নেতৃত্বকে তিনি সমর্থন করবেন এবং জাপানের ভবিষ্যতের জন্য কাজ করা তিনি অব্যাহত রাখবেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক