• শিরোনাম

    বিশ্ববাসীর কাছে জাপানের সবিনয় অনুরোধ…

    | ২৫ মে ২০১৯ | ৯:৪১ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 146 বার

    বিশ্ববাসীর কাছে জাপানের সবিনয় অনুরোধ…

    বিশ্ববাসীর কাছে সবিনয়ে একটি অনুরোধ করেছে জাপান। তা হলো, ‘দয়া করে আমাদের নাম ভুলভাবে বলা বন্ধ করুন।’ দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো সম্প্রতি এ নিয়ে মন্তব্য করেছেন। তাঁর কথায়, জাপানের প্রধানমন্ত্রীর নামও ভুলভাবে বলা হয়!

    সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, জাপানের নাগরিকদের নাম লেখার ক্ষেত্রে প্রথমে পারিবারিক নাম ও পরে তাদের দাপ্তরিক নাম ব্যবহার করা হয়। এই একই ব্যবস্থা চালু রয়েছে চীন ও কোরিয়ায়। কিন্তু দেড় শতাব্দী ধরে ইংরেজিতে জাপানের নাগরিকদের নাম লেখার ক্ষেত্রে এর উল্টোটা করা হচ্ছে। ইংরেজিতে দাপ্তরিক নাম আগে ও পারিবারিক নাম পরে লেখা হয়। আর এ নিয়েই জাপানিরা অভিযোগ তুলছেন। ইংরেজিতে নাম লেখার এই অনুশীলন বন্ধের অনুরোধ করেছে জাপান সরকার।

    সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় গতকাল মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো বলেন, বিশ্ব গণমাধ্যমের প্রতি জাপানের প্রধানমন্ত্রীর নাম শিনজো আবে না লিখে আবে শিনজো লেখার আহ্বান জানানো হবে। যেমনটা লেখা হয়, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ক্ষেত্রে মুন জে-ইন।

    সে ক্ষেত্রে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর নামও পরিবর্তিত হয়ে যাবে। তারো কোনো হয়ে যাবেন কোনো তারো। তিনি বলেন, ‘বিশ্ব গণমাধ্যমকে এই বিশেষ পদ্ধতি অনুসরণ করার জন্য আমি একটি অনুরোধ পাঠানোর পরিকল্পনা করছি।’

    তারো কোনো জাপানের ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ কাউন্সিলের ২০ বছর আগের করা একটি প্রতিবেদনের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। ওই প্রতিবেদনে জাপানের নাগরিকের নাম ইংরেজিতেও জাপানি কায়দায় লেখার পরামর্শ দেওয়া হয়েছিল। তবে সে সময় এটি চালু হয়নি। এমনকি জাপানের অনেক নাগরিকও ইংরেজি ধারায় তাদের নাম লেখেন। তবে কিছুদিন আগে জাপানে নতুন সম্রাটের ক্ষমতায় আরোহণের পর দেশটির সরকার এখন আশা করছে, এ ব্যাপারে জনগণের মধ্যে ইতিবাচক পরিবর্তন আসবে।

    গার্ডিয়ান বলছে, এ অনুরোধটি জাপানের ইতিহাস ও সংস্কৃতিকে বহির্বিশ্বে তুলে ধরার এক আন্দোলনের অংশ। রক্ষণশীল আবে তাঁর দেশের সংস্কৃতিকে বিশ্বমঞ্চে সামনের সারিতে আনার চেষ্টা করছেন।

    এই পরিবর্তন কবে নাগাদ আসতে পারে সে ব্যাপারে জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, লেখার এই পরিবর্তনের ধারা আগামী জি-২০ সম্মেলনে উপস্থাপন করা হবে। আগামী জুনে জাপানের ওসাকায় ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক