• শিরোনাম

    বিশ্বে প্রথমবারের মত দুর্ঘটনার মুখে জাপানের এফ ৩৫এ জঙ্গি বিমান

    | ১১ এপ্রিল ২০১৯ | ১২:২৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 156 বার

    বিশ্বে প্রথমবারের মত দুর্ঘটনার মুখে জাপানের এফ ৩৫এ জঙ্গি বিমান

    জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে এফ ৩৫এ জঙ্গি জেট বিমানের গতকালের দুর্ঘটনা হচ্ছে বিশ্বে প্রথমবারের মত এধরনের বিমানের দুর্ঘটনা সম্পর্কে নিশ্চিত হতে পারা। মার্কিন মেরিন বাহিনীর একটি এফ ৩৫বি বিমান গত বছর সেপ্টেম্বর মাসে প্রশিক্ষণে থাকা অবস্থায় দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বিধ্বস্ত হয়েছিল। এই বিমান উলম্ভভাবে উড্ডয়ন ও অবতরণ করতে সক্ষম।

    জাপান সরকার এফ ৩৫এ ও এফ ৩৫বি বিমান বহরকে জাপানের আত্মরক্ষা বাহিনীর জন্য মূল জঙ্গি বিমান হিসেবে গণ্য করে। প্রায় দশ বছর সময়ে সরকার মোট ১৪৭টি এরকম বিমান রাখার পরিকল্পনা করছে।

    সরকার ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন ক্ষমতাসীন কোয়ালিশনের ভেতরে কেউ কেউ আশঙ্কা করছেন যে সর্বশেষ দুর্ঘটনা জাপানের ভবিষ্যৎ প্রতিরক্ষা সামর্থ্য গড়ে নেয়ার পরিকল্পনাকে প্রভাবিত করতে পারে।

    যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নয়টি দেশ এফ ৩৫ বিমান তৈরির সাথে জড়িত। জাপানের আত্মরক্ষা বিমান বাহিনী গত বছর জানুয়ারি মাসে উত্তর জাপানের আওমোরি জেলার মিসাওয়া ঘাঁটিতে এফ ৩৫এ বিমান মোতায়েন করতে শুরু করে। গতকাল বিধ্বস্ত হওয়া বিমানটি ছাড়া আরও ১২টি এফ ৩৫এ বর্তমানে সেখানে মোতায়েন আছে। কয়েকটি বিমান যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হলেও অন্যগুলো জাপানে সংযোজন করে নেয়া হয়।

    দুর্ঘটনা কবলিত বিমানটি ছিল মধ্য জাপানের আইচি জেলায় মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের কারখানায় সংযোজিত প্রথম বিমান।

    গত বছর ডিসেম্বর মাসে গৃহীত জাতীয় প্রতিরক্ষা কর্মসূচী নির্দেশিকার ভিত্তিতে মাঝারি মেয়াদের প্রতিরক্ষা কর্মসূচীতে জাপান পাঁচ বছরে ২৭টি এফ ৩৫এ জঙ্গি বিমান কেনার পরিকল্পনা করছে। প্রতিটি বিমানের মূল্য হচ্ছে ১০ কোটি ডলারের বেশি।

    মোট ব্যয় ৯০০ কোটি ডলারের বেশি ধরে নিয়ে এফ ৩৫এ বিমান বহরে বিমানের সংখ্যা ১০৫টিতে সম্প্রসারিত করার পরিকল্পনা সরকার করছে।

    কার্যত বিমানবাহী জাহাজ হিসেবে কাজ করা জাপানের ডেস্ট্রয়ার ইযুমো ভবিষ্যতে ৪২টি এফ ৩৫বি বিমান বহন করবে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক