• শিরোনাম

    ভারতীয় জঙ্গি বিমান বিধস্ত : পাইলট নিহত

    | ১৮ মার্চ ২০২১ | ৭:৫৬ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 277 বার

    ভারতীয় জঙ্গি বিমান বিধস্ত : পাইলট নিহত

    ভারতের আরো একটি জঙ্গি বিমান বিধ্বস্ত হয়ে এর পাইলট নিহত হয়েছে। বুধবার উড়ার সময় মিগ-২১ বাইসন নামে এ বিমানটি বিধ্বস্ত হয়। ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) একটি বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।

    আইএএফ এক টুইটে বলা হয়েছে, বিমান বিধস্ত হওয়ার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।



    এ টুইটে আরো বলা হয়, ‘সকালে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ বাইসন জঙ্গি বিমান মারাত্মক দুর্ঘটনার শিকার হয়েছে। মধ্য ভারতের একটি বিমান ঘাঁটি থেকে যুদ্ধের অনুশীলন জন্য উড়তে যাওয়ার সময় এ দুর্ঘটনাটি ঘটে।’

    আরেকটি টুইটে বলা হয়, ‘এ দুঃখজনক ঘটনায় ভারতীয় বিমান বাহিনী তাদের গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তাকে হারিয়েছে। ভারতীয় বিমান বাহিনী তার পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে এবং এ বাহিনী সব সময় তাদের পাশে থাকবে বলে নিশ্চয়তা দিচ্ছে। এবং বিমান বিধস্ত হওয়ার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করার আদেশ দেয়া হয়েছে।’

    সময়োত্তীর্ণ মিগ-২১ বাইসন জঙ্গি বিমান ব্যবহারের জন্য দীর্ঘদিন ধরে সমালোচনার মুখে আছে ভারত। আইএএফ প্রধান বি এস ধানোয়া দুই বছর আগে বলেছিলেন, আইএএফ ৪৪ বছরের পুরনো মিগ-২১ বাইসন জঙ্গি বিমান ব্যবহার করছে, যখন সাধারণ মানুষ এত পুরনো গাড়িও ব্যবহার করে না।

    মিগ-২১ বিশ্বজুড়ে এখন খুব কমই ব্যবহৃত হচ্ছে। কিছু প্রতিবেদন অনুসারে, মিগ-২১ বর্তমানে বিশ্বে মাত্র ১৮টি বিমান বাহিনীতে ব্যবহৃত হচ্ছে, যাদের মধ্যে ন্যাটোর দুই সদস্যও রয়েছে (রোমানিয়া ও ক্রোয়েশিয়া)।

    সূত্র : দ্য নিউজ ইন্টারন্যাশনাল

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক