• শিরোনাম

    ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে বিধিনিষেধ জারি করল বাইডেন প্রশাসন

    | ০৩ মে ২০২১ | ৯:৫৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 216 বার

    ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে বিধিনিষেধ জারি করল বাইডেন প্রশাসন

    ভারতে করোনা সংক্রমণ যে হারে বাড়ছে তাতে চিন্তার ভাজ পড়েছে। এ পরিস্থিতিতে ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে বিধিনিষেধ জারি করেছে জো বাইডেন প্রশাসন। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৪ মে থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

    শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‌সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (‌সিডিসি)‌-এর পরামর্শ মেনে জো বাইডেন প্রশাসন ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে নিষেধাজ্ঞা আনতে চলেছে। ভারতে করোনা সংক্রমণ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। একাধিক নতুন বিদেশী স্ট্রেনের জন্য এ নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।’

    অবশ্য এ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর বলবৎ থাকছে না। শুধু যুক্তরাষ্ট্রের নাগরিক নন, সেখানকার স্থায়ী বাসিন্দা ও তাদের স্বজনরাও এ বিধিনিষেধের বাইরেই থাকবেন। তবে সাধারণ ভারতীয় নাগরিকরা ৪ মে থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন না। অবশ্য বিশেষ প্রয়োজনে সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিক্ষাবিদদের যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি দেয়ার কথা শর্তসাপেক্ষে ভাবা হতে পারে বলে জানিয়েছে হোয়াইট হাউস।



    একাধিক দেশ ভারত থেকে ওই দেশগুলোতে যেতে একাধিক বিধিনিষেধ জারি করেছে। এ সপ্তাহেই ব্রিটেন, কানাডা, জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রেলিয়া ভারত থেকে ওই দেশগুলোতে যেতে এ ধরনের বিধিনিষেধ আরোপ করেছে।

    সূত্র : আনন্দবাজার পত্রিকা

    দেখুন:

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক