• শিরোনাম

    ভুলবশত ইউক্রেনের বিমান ভূপাতিত

    | ১২ জানুয়ারি ২০২০ | ১২:২৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 65 বার

    ভুলবশত ইউক্রেনের বিমান ভূপাতিত

    ইরানের সামরিক বাহিনী, চলতি সপ্তাহে তেহরানের অদূরে ভুলবশত গুলি করে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করা হয় বলে স্বীকার করেছে। তবে এতে, এটি ইচ্ছাকৃত নয় এবং ভুলটির জন্য মানুষ দায়ী বলে উল্লেখ করা হয়।

    প্রেসিডেন্ট হাসান রুহানি, বিমান বিধ্বস্ত হওয়ার এই ঘটনার জন্য ইরান দায়ী বলে নিশ্চিত করেন। টুইটারে প্রেরিত এক বার্তায় তিনি, গভীর দুঃখ ও শোক প্রকাশ করেন। তিনি, এই দুর্ঘটনার বিষয়ে তদন্ত চলছে বলে জানান।



    গত বুধবার, ইউক্রেন আন্তর্জাতিক এয়ারলাইন্সের ফ্লাইট ৭৫২ তেহরান থেকে উড্ডয়নের অব্যবহিত পর বিধ্বস্ত হয়। বিমানটির, প্রায় ১৮০ জন আরোহীর সবাই প্রাণ হারান।

    আজ প্রদত্ত এক বিবৃতিতে ইরানের সামরিক বাহিনী, ইউক্রেনের বিমানটি বিপ্লবী রক্ষীবাহিনীর একটি স্পর্শকাতর স্থাপনার খুব কাছ দিয়ে উড়ে যাচ্ছিল বলে জানায়।

    এতে, মানুষের ভুলে অনিচ্ছাকৃত ভাবে বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয় বলে উল্লেখ করা হয়। এটি, এর আগে যান্ত্রিক গোলযোগের কারণে বিমানটি বিধ্বস্ত হয় বলে দেশটির করা দাবির বিপরীত।

    ইরানের সামরিক বাহিনী, ইরাকে হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা পাল্টা হামলা চালানোর হুমকি দেয়ায় তাদের সেনারা উচ্চ সতর্ক অবস্থায় ছিল বলে জানায়।

    ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর ঘাঁটি গুলোর উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েক ঘণ্টা পর এই দুর্ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের শীর্ষ সামরিক অধিনায়ক কাসেম সোলাইমানির নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়।

    নিহতদের ৮২ জন ইরানি এবং ৫৭ জন হচ্ছেন কানাডীয় নাগরিক। নিহত অন্যান্যদের মধ্যে, ইউক্রেন, সুইডেন, আফগানিস্তান, জার্মানি ও ব্রিটেনের নাগরিকও অন্তর্ভুক্ত রয়েছেন।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে দশদিক