• শিরোনাম

    মহাশূন্যে পঞ্চম মিচিবিকি উপগ্রহ পাঠিয়েছে জাপান

    | ২৮ অক্টোবর ২০২১ | ২:৩৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 312 বার

    মহাশূন্যে পঞ্চম মিচিবিকি উপগ্রহ পাঠিয়েছে জাপান

    গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস’এর জাপানি সংস্করণের সাথে যোগ দেয়ার জন্য একটি উত্তরসূরী উপগ্রহ বহন করা একটি রকেট সফলভাবে উড্ডয়ন করেছে জাপান।

    পঞ্চম মিচিবিকি উপগ্রহ বহন করা এইচটুএ নাম্বার ৪৪ রকেটটি দক্ষিণ-পূর্ব জাপানের কাগোশিমা জেলার তানেগাশিমা মহাশূন্য কেন্দ্র থেকে মঙ্গলবার সকাল ১১টা ১৯ মিনিটে ঊর্ধ্বমুখে ছুটে যায়। উপরে ওঠার প্রায় ৩০ মিনিট পরে পৃথিবী থেকে ২৬০ কিলোমিটারেরও বেশি উপরে উপগ্রহটি উড্ডয়ন যান থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।



    চারটি মিচিবিকি উপগ্রহ পৃথিবীর চারিদিকের কক্ষপথে রয়েছে এবং এগুলো মার্কিন জিপিএস উপগ্রহগুলোর পরিপূরক হিসেবে কাজ করে। স্মার্টফোন বা গাড়ির নেভিগেশন ব্যবস্থায় ব্যবহারের উদ্দেশ্যে অবস্থানগত তথ্য পাঠানোর জন্য জাপানি উপগ্রহগুলোর মধ্যে অন্তত একটি সবসময় জাপানের উপরে থাকে।

    মঙ্গলবার উড্ডয়ন করা উপগ্রহটি জাপানি ব্যবস্থায় পঞ্চম উপগ্রহ। এটি ১১ বছর আগে উড্ডয়ন করা পুরনো একটি উপগ্রহের স্থলাভিষিক্ত হবে যেটির কার্যক্রম পরিচালনার প্রত্যাশিত সময় ইতিমধ্যে পেরিয়ে গেছে।

    কিছু শহর এবং পাহাড়ি এলাকায় কোনরকম ত্রুটি ছাড়াই সঠিক অবস্থানগত সংকেত পাওয়ার জন্য নতুন এই উপগ্রহটি এই ব্যবস্থার স্থিতিশীলতা বাড়াবে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    ১৫ জানুয়ারি ২০২০

  • ফেসবুকে দশদিক