• শিরোনাম

    মার্কিন একতরফা পদক্ষেপ সত্ত্বেও ইরান সর্বোচ্চ সংযম দেখিয়েছে: জারিফ

    | ১৮ মে ২০১৯ | ৯:০৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 69 বার

    মার্কিন একতরফা পদক্ষেপ সত্ত্বেও ইরান সর্বোচ্চ সংযম দেখিয়েছে: জারিফ

    ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ জাপান সফরে গিয়ে বলেছেন, ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকা বের হয়ে যাওয়ার পর তেহরান সর্বোচ্চ সংযম প্রদর্শন করেছে। ইরানি জনগণের ওপর পুনরায় নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপকে অগ্রহণযোগ্য হিসেবে আখ্যায়িত করেন তিনি।

    আজ (বৃহস্পতিবার) জাপানের টোকিও শহরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কানো’র সঙ্গে বৈঠকের শুরুতে জাওয়াদ জারিফ বলেন, ঐতিহাসিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বের হয়ে যাওয়া সত্ত্বেও ইরান সর্বোচ্চ ধৈর্য ও সংযম দেখিয়েছি। তিনি বলেন, ইরান এখনো পরমাণু সমঝোতার ধারা পুরোপুরি মেনে চলার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়ে চলমান জাতিসংঘের পর্যালোচনার রিপোর্ট সেটির প্রমাণ দিয়েছে বলে জানান তিনি। জারিফ বলেন, “আমরা বিশ্বাস করি আমেরিকা যেভাবে উত্তেজনার বারদ উস্কে দিচ্ছে সেটি ;অগ্রহণযোগ্য’ এবং ‘অনাকাঙ্খিত’।”

    জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারে কানো মধ্যপ্রাচ্যের চলমান টালমাটাল পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। উত্তেজনা কমানোর পাশাপাশি বিদ্যমান ইস্যুগুলোর সমাধানের জন্য কোনো প্রচেষ্টাই বাদ দেবেন না বলে জানান তিনি। জাপানের শীর্ষস্থানীয় এই কূটনীতিক বলেন, “পরমাণু সমঝোতা মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের দাবি ইরানও সেটি বাস্তবায়ন করবে।”

    বৈঠকের পর জারিফ বলেন যে তিনি তার জাপানি সমকক্ষের কাছে আঞ্চলিক উত্তেজনা কমানোর উপায়গুলো নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন এবং একইসঙ্গে আমেরিকার যুদ্ধাংদেহী মনোভাব ত্যাগের কথা বলেছেন। তিনি জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে আরো নিশ্চিত করেন যে ইরান কোনো সংঘাতে জড়াতে চাই না। তবে নিজের স্বার্থ অত্যন্ত জোরালোভাবে রক্ষা করতে তেহরান প্রস্তুত আছে।#

    পার্সটুডে/

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে দশদিক