• শিরোনাম

    মাস্ক পরতে ভুলে গেলে মনে করাবে যন্ত্র

    | ১৫ এপ্রিল ২০২১ | ১০:৫৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 134 বার

    মাস্ক পরতে ভুলে গেলে মনে করাবে যন্ত্র

    মাস্ক পরতে ভুলে গিয়েছেন? অথবা পরেছেন, কিন্তু কোনো কারণে ঠিকভাবে সেটা পরেননি। চিন্তা নেই, যন্ত্র আছে যা আপনাকে এই বিড়ম্বনা থেকে রক্ষা করবে।

    এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘ম্যাকাউট’। ম্যাকাউটের আইটি সেলের পক্ষে বিষয়টির গবেষণার প্রধান প্রীতিময় সান্যাল জানালেন, মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিক ভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক প্লেসে এটি ব্যবহার করা শুরু হবে।



    বারবার দেখা গেছে, মানুষ যথাযথ ভাবে মাস্ক পরছেন না। যা তার নিজের জন্যও ক্ষতিকর, তার পাশের মানুষগুলোর পক্ষেও ভালো নয়। তখন থেকেই এরকম একটি প্রযুক্তির কথা ভাবা শুরু। তারই ফল এই ক্লাউড ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়ার।

    প্রীতিময় সান্যাল জানান, এই প্রযুক্তি ব্যবহার করতে চাইলে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর ‘রেজিস্ট্রেশন’ করিয়ে নিতে হবে। একটি ইউআরএল লিংক ব্যবহার করতে হবে। সেটা ইনস্টল করে নিতে হবে মোবাইল, ডেস্কটপ বা ল্যাপটপে।

    এরপর, কেউ ঠিকঠাক মাস্ক না পরে আসলে সঙ্গে সঙ্গে তার ছবি উঠবে এবং যিনি এর রেজিস্ট্রেশন করিয়েছেন তার কাছে অ্যালার্ট নোটিফিকেশন চলে যাবে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    ১৫ জানুয়ারি ২০২০

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ২৫ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক