• শিরোনাম

    মিয়ানমারের কারাগারে করোনার তীব্র সংক্রমণ

    | ২৫ জুলাই ২০২১ | ৯:১৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 179 বার

    মিয়ানমারের কারাগারে করোনার তীব্র সংক্রমণ

    মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের সবচেয়ে বড় কারাগার ইনসেইনে করোনার তীব্র সংক্রমণ দেখা দিয়েছে। দিন দিন পরিস্থিতির অবনতি হওয়ায় শুক্রবার কারাগারে বিক্ষোভ হয়েছে। গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর এই কারাগারটিতে হাজার হাজার জান্তাবিরোধীকে আটক রাখা হয়েছে।

    সেনা অভ্যুত্থানের পর এই প্রথম মিয়ানমারের কারাগারে বিক্ষোভ হলো। বিক্ষোভকারীদের সেনাবিরোধী স্লোগানের আওয়াজ কারাগারের বাইরে থেকেও শোনা গেছে।



    ফেসবুকে স্থানীয় বাসিন্দাদের পোস্ট করা ভিডিওতে শোনা গেছে, বিক্ষোভকারীরা ‘স্বৈরতন্ত্র নিপাত যাক’, ‘আমাদের লক্ষ্য, বিক্ষোভ, বিক্ষোভ,’ শুরু! শুরু! বিপ্লব’ স্লোগান দিচ্ছে।’

    থাইল্যান্ডভিত্তিক অধিকার গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স জানিয়েছে, কারাগারে নারীদের সেল থেকে বিক্ষোভ শুরু হয় এবং কিছু কারাকর্মী তাদের সমর্থন দেয়। সেনা সদস্যরা শুক্রবার কারাগারে প্রবেশ করে কারারক্ষীদের অস্ত্র জব্দ করে।

    এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘কারাবন্দিদের চিকিৎসা সেবা না দেওয়ায় এবং কারারক্ষীদেরও করোনা সুরক্ষা ব্যবস্থা সরবরাহ না করায় বিক্ষোভ হয়েছে।

    মিয়ানমারের কারা বিভাগের উপ-পরিচালক চ্যান নিইয়েইন কিয়াও রাষ্ট্রীয় সংবাদমাধ্যম মায়াবতিকে বলেছেন, ‘কারাগারে দাঙ্গা হয়েছে। সমঝোতা হয়েছে এবং বন্দিদের দাবি ও অনুরোধ মেনে নেওয়া হয়েছে।’

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক