• শিরোনাম

    মেসিদের নাম চায়নিজে কেন?

    | ০৬ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:৩৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 1354 বার

    মেসিদের নাম চায়নিজে কেন?

    আজ রাতে এল ক্লাসিকোয় বার্সেলোনার জার্সিতে খেলোয়াড়দের নাম লেখা থাকবে চায়নিজ ভাষায়। কেন এই উদ্যোগ নিয়েছে বার্সা?
    রণক্ষেত্রে চলছে সাজ সাজ রব। প্রস্তুত সাধারণ দর্শক থেকে পাঁড় সমর্থকেরাও। এখন শুধু ‘এল ক্লাসিকো’র ঢাকে কাঠি পড়ার অপেক্ষা। আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। তারপরই ক্যাম্প ন্যু-তে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। টিভিতে নিশ্চয়ই চোখ সেঁটে থাকবে ভক্তদের। ওই তো লিওনেল মেসি, লুকা মদরিচরা সারিবদ্ধ হয়ে ঢুকছেন মাঠে। কিন্তু এ কী! মেসির জার্সিতে চায়নিজ অক্ষরে ওগুলো কিসের লেখা?

    বাংলাদেশ সময় আজ রাত দুটোয় যখন ক্লাসিকো মাঠে গড়াবে, ক্যাম্প ন্যু-র গ্যালারি থেকে টিভি দর্শকদের মাঝে নিশ্চিতভাবেই এই প্রশ্ন উঠবে। কারণ আজ ক্লাসিকোয় বিশেষ জার্সি পরে মাঠে নামবে বার্সেলোনা। মেসিদের এই জার্সিতে তাঁদের নাম লেখা থাকবে চায়নিজ ভাষায়। হ্যাঁ, ইংরেজিতে লেখা নামও থাকবে, সাধারণত পিঠের অংশে যেভাবে নাম লেখা থাকে সেভাবে। ঠিক তার নিচেই চায়নিজ ভাষায় লেখা থাকবে খেলোয়াড়ের নাম। কিন্তু বার্সার হঠাৎ করে এই চায়নিজপ্রীতির হেতু কী?



    বার্সেলোনা শহরে এই জার্সি বিক্রি হচ্ছে দেদারসে। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, শহরটির কিছু দোকানে সীমিতসংখ্যায় এই জার্সি ছেড়েছে বার্সা। এর পাশাপাশি ‘চায়নিজ হলিডে’-কে শুভ কামনা জানিয়ে একটি ভিডিও ছেড়েছে বার্সা। এই চায়নিজ হলিডে আসলে চীনের নববর্ষ। চায়নিজ দিনপঞ্জি অনুসারে এ বছর দেশটিতে নতুন বছর শুরু হয়েছে ৫ ফেব্রুয়ারি। তা উদযাপন করতে বার্সার এই ব্যতিক্রমী উদ্যোগ।

    সে যা-ই হোক, সংবাদমাধ্যম কিন্তু বার্সার এই উদ্যোগের পেছনে ব্যবসায়িক গন্ধও খুঁজে পেয়েছে। মৌসুম শেষেই চীন ও জাপানে প্রাক-মৌসুম সফরে বের হবে বার্সেলোনা। এশিয়ায় ভক্তসংখ্যা বাড়াতে জার্সিতে চায়নিজ নাম সংযোজনের উদ্যোগ নিয়েছে বার্সা, এমনটাই মনে করছে স্প্যানিশ সংবাদমাধ্যম।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক

  • %d bloggers like this: