• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে স্কুলের বাইরে বন্দুক হামলায় নিহত ১

    | ১৪ এপ্রিল ২০২১ | ৮:৩৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 57 বার

    যুক্তরাষ্ট্রে স্কুলের বাইরে বন্দুক হামলায় নিহত ১

    যুক্তরাষ্ট্রে আবারও ঘটলো গুলির ঘটনা। এবার টেনেসি অঙ্গরাজ্যে একটি স্কুলের বাইরে বন্দুক হামলায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন এক পুলিশ কর্মকর্তা। এ ঘটনায় আটক করা হয়েছে একজনকে।

    স্থানীয় সময় সোমবার অস্টিন ইস্ট ম্যাগনেট হাইস্কুল প্রাঙ্গণে এই ঘটনা ঘটেছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। ইতোমধ্যে তদন্ত শুরু হওয়ায় বিস্তারিত জানায়নি পুলিশ। তবে এটুকু জানা গেছে যে, এ বন্দুক হামলায় এক ব্যক্তি নিহত হয়েছেন।



    অঙ্গরাজ্যটির গভর্নর হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

    তিনি জানান, যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যের মতো তার অঙ্গরাজ্যেও বাড়ছে সহিংসতা। এজন্য কার্যকরী ব্যবস্থা নিতে এক মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

    মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় প্রতিদিন গড়ে ৩৬০ জন গুলিবিদ্ধ হচ্ছেন এবং গুলিবিদ্ধদের মধ্যে ১০৬ জন মারা যাচ্ছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি এমন মন্তব্য করে বলেন, ‘যথেষ্ট হয়েছে, এখন এসব বন্ধ করতে হবে।’

    মার্কিন প্রেসিডেন্ট বলেন, আক্রান্ত ও ভুক্তভোগীদের প্রতি কংগ্রেস থেকে যথেষ্ট শোক প্রকাশ করা হয়েছে। এই বন্দুক সহিংসতা বন্ধে যে আইন প্রণয়ন করা হয়েছে, তাতেও ফাঁক-ফোকর রয়েছে। কাজেই কংগ্রেসকে কেবল শোক জানিয়ে ক্ষান্ত হলেই চলবে না, আরও বেশি কিছু করতে হবে।

    এর আগের দিন, বৃহস্পতিবার বন্দুক সহিংসতার নিয়ন্ত্রণে সীমিত পদক্ষেপের ঘোষণা দিয়েছেন বাইডেন ও তার অ্যাটর্নি জেনারেল ম্যারিক গারল্যান্ড।

    যুক্তরাষ্ট্রে অহরহ এলোপাতাড়ি গুলি, রক্তপাত ও আত্মহননকে মহামারি উল্লেখ করে বাইডেন বলেন, এটি আন্তর্জাতিক অঙ্গনেও যুক্তরাষ্ট্রকে বিব্রতকর অবস্থায় ফেলছে।

    এ সময় ‘ভুতুড়ে বন্দুক’ নামে তৈরি করা একটি ঘরে অনিবন্ধিত ও হদিসবিহীন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করেন জো বাইডেন। নির্বাহী আদেশের মাধ্যমে নতুন পদক্ষেপ নেওয়ায় প্রেসিডেন্টকে এখন আর কংগ্রেসের অনুমোদন নিতে হবে না।

    তবে যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে প্রত্যেক নাগরিকের অস্ত্র বহনের অধিকার সুরক্ষিত রয়েছে। তাই এটিকে অনেকেই সাংবিধানিক অধিকারের ওপর আঘাত বিবেচনা করছে। ফলে অনিবন্ধিত অস্ত্রের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া বাইডেন প্রশাসনের জন্য বেশ কষ্টসাধ্য হয়েই দাঁড়াবে। সূত্র বিবিসি।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক