• শিরোনাম

    যুক্তরাষ্ট্র ও চীন ‘তীব্র প্রতিদ্বন্দিতা’র মধ্যে রয়েছেঃ হোয়াইট হাউজ

    | ২৭ জানুয়ারি ২০২১ | ১০:৪৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 211 বার

    যুক্তরাষ্ট্র ও চীন ‘তীব্র প্রতিদ্বন্দিতা’র মধ্যে রয়েছেঃ হোয়াইট হাউজ

    হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি বলেছেন যে, যুক্তরাষ্ট চীনের সাথে “তীব্র প্রতিযোগিতা”য় রয়েছে এবং প্রেসিডেন্ট জো বাইডেন’এর প্রশাসন বেইজিং’এর জন্য কী নীতি গ্রহণ করবে তা নির্ধারণে মার্কিন মিত্রদের সাথে পরামর্শ করবে।

    অনলাইনে বিশ্ব অর্থনৈতিক ফোরামের এক বৈঠকে “একটি নতুন স্নায়ু যুদ্ধ”এর বিরুদ্ধে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সতর্ক করে দেয়ার পরে, জেন সাকি সোমবার সাংবাদিকদের সাথে কথা বলেন।



    সাকি আভাস দিয়ে বলেন, চীনের প্রতি মার্কিন সরকারের কঠোর অবস্থান অপরিবর্তিত আছে। তিনি এও বলেন, “চীনের সাথে কৌশলগত প্রতিদ্বন্দ্বিতা একবিংশ শতাব্দীর একটি নির্ণায়ক বৈশিষ্ট্য”।

    সাকি এও বলেন, চীনের আচরণ আমেরিকার কর্মীদের ক্ষতিগ্রস্থ করছে এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে মার্কিন প্রভাবকে হুমকির মুখে ফেলছে।

    সাকি বলেন, “বেইজিং এখন আমাদের নিরাপত্তা, সমৃদ্ধি এবং মূল্যবোধকে উল্লেখযোগ্যভাবে চ্যালেঞ্জ করছে, যার জন্য একটি নতুন মার্কিন নীতির প্রয়োজন”।

    তিনি বলেন, বাইডেন প্রশাসন অভ্যন্তরীণ পর্যালোচনা চালানো, কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলকেই যুক্ত করা এবং মার্কিন মিত্রদের সাথে আলোচনার মাধ্যমে “কৌশলগত সংযম” প্রদর্শন করতে চাইছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে দশদিক