• শিরোনাম

    যুদ্ধকালীন বিষয়াদি নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা

    এইচ এম দুলাল | ১৭ ফেব্রুয়ারি ২০১৯ | ৬:৩০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 522 বার

    যুদ্ধকালীন বিষয়াদি নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা

    যুদ্ধকালীন বিষয়াদি নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হয়ে চলার মধ্যে দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠকে মিলিত হয়েছেন।  জার্মানির মিউনিখে, একটি আন্তর্জাতিক সম্মেলনের পাশাপাশি জাপানী পররাষ্ট্রমন্ত্রী তারোও কোওনো এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং গিয়ং হোয়া এক বৈঠকে মিলিত হন। বৈঠকে কোওনো, যুদ্ধকালীন দাবির বিষয়ে ১৯৬৫ সালে সম্পাদিত দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী যুদ্ধকালীন শ্রমের বিষয়ে দুদেশের সরকারের মধ্যে আলোচনা অনুষ্ঠানের জন্য কাংকে চাপ দেন।
    দক্ষিণ কোরিয়ার আদালতে প্রদত্ত একটি চূড়ান্ত রায়ে, ২য় বিশ্বযুদ্ধের সময় বাধ্যতামূলক শ্রমে নিয়োজিত করা হয়েছিল বলে দাবী করা দক্ষিণ কোরীয় নাগরিদের ক্ষতিপূরণ প্রদান করতে একটি জাপানী ইস্পাত নির্মাতা কোম্পানিকে নির্দেশ দেয়া হয়।
    কাং, সরকার বিষয়টি সতর্কতার সঙ্গে বিবেচনা করবে বলে উল্লেখ করলেও সউল এই আলোচনায় অংশগ্রহণ করবে কিনা সেবিষয়ে কোন আভাষ দেননি।
    কোওনো, দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদের স্পীকারের বিতর্কিত একটি মন্তব্য প্রত্যাহারেরও দাবি জানান। উল্লেখ্য গত সপ্তাহে স্পীকার, আগামী এপ্রিল মাসে সিংহাসন ত্যাগের আগে জাপানের সম্রাটের ক্ষমা প্রার্থনার মাধ্যমে কনফোর্ট উইমেন বলে অভিহিত সমস্যাটি সমাধান হতে পারে বলে মন্তব্য করেন।
    তবে, এবিষয়ে দক্ষিণ কোরিয়া কোওনোকে কোন জবাব দেয়নি।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক