• শিরোনাম

    রবি-টেন মিনিট স্কুল অ্যাপ উদ্বোধন

    | ৩০ জানুয়ারি ২০১৯ | ১০:২৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 494 বার

    রবি-টেন মিনিট স্কুল অ্যাপ উদ্বোধন

    অনলাইন স্কুল রবি-টেন মিনিট স্কুল অ্যাপ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। সফটওয়্যার টেকনোলজি পার্ক, জনতা টাওয়ার, কারওয়ান বাজার, ঢাকা, ২৯ জানুয়ারি। ছবি: সংগৃহীত

    মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্মের উদ্বোধন করল দেশের বৃহত্তম অনলাইন স্কুল রবি-টেন মিনিট স্কুল। দেশের সব প্রান্তের শিক্ষার্থীদের কাছে মানসম্মত শিক্ষামূলক কনটেন্ট পৌঁছে দিতে অ্যাপটি চালু করা হয়েছে।

    রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে অ্যাপটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। তিনি বলেন, ‘শহর ও গ্রামের মধ্যে থাকা বৈষম্য দূর করে মানসম্মত শিক্ষাবিস্তারে কাজ করে যাচ্ছে রবি-টেন মিনিট স্কুল। আমার বিশ্বাস, তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে রবি–টেন মিনিট স্কুল সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়তে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।’

    অনুষ্ঠানে রবির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে ডিজিটাল শিক্ষা এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। অন্যতম এই অনুষঙ্গের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমরা গর্বিত। অ্যাপটি চালু হওয়ার মাধ্যমে দেশের বৃহত্তম এই অনলাইন স্কুলের ব্যবহার ও সহজলভ্যতা দুটোই বাড়বে। রবি-টেন মিনিট স্কুলের এই অগ্রগতি ডিজিটাল জীবনধারার প্রসারে এক অনন্য মাত্রাও যোগ করেছে।’

    জাতীয় শিক্ষা বোর্ড প্রণীত প্রথম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তকের ওপর ভিত্তি করে ১২ হাজারের বেশি ভিডিও নিয়ে সাজানো হয়েছে অ্যাপটি। এ ছাড়া অ্যাপ ব্যবহারকারীরা যেকোনো বিষয়ের ওপর নিজেদের দক্ষতা যাচাইয়ের জন্য চার হাজারের বেশি কুইজ টেস্টে অংশ নিতে পারবে। অ্যাপটি সঙ্গে সঙ্গে ফলাফল এবং শিক্ষার্থীর আর উন্নয়নের জন্য প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।

    অ্যাপটির মাধ্যমে শিক্ষার্থীরা সেরা শিক্ষকদের নেওয়া লাইভ ক্লাসগুলোতে অংশ নিতে পারবে। পাশাপাশি তাদের কোনো প্রশ্ন থাকলে সঙ্গে সঙ্গে সে উত্তরও দেবেন শিক্ষকেরা।

    ব্যবহারকারীরা জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার যেকোনো পাঠ্যবিষয়ের ওপর এক হাজারের বেশি ‘স্মার্টবুকস’ ব্যবহারের সুযোগ পাবে। এ শিক্ষা উপকরণ থেকে কোনো পাঠ্য বিষয় সম্পর্কে বিশদ ধারণা নিতে পারবে শিক্ষার্থীরা। স্মার্টবুকগুলোতে বিভিন্ন জটিল বিষয় ব্যাখ্যাসহ সহজভাবে উপস্থাপন করা হয়েছে।

    এ ছাড়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, পেশাগত ও দক্ষতা উন্নয়ন কোর্স, ব্যক্তিগত বিবরণ লেখা, মাইক্রোসফট অফিস, অ্যাডোবিসহ আরও অনেক বিষয়ে শিক্ষণীয় কনটেন্ট পাবে ব্যবহারকারীরা। অ্যাপটিতে ৯০০–এর বেশি শিক্ষণীয় ব্লগ রয়েছে, যা থেকে শিক্ষার্থীরা পাঠ্য বিষয় ও জীবন সম্পর্কে জানার পাশাপাশি শিক্ষা, প্রযুক্তি ও অনুপ্রেরণামূলক বিষয়াবলি পড়ার সুযোগ পাবে।

    গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

    মঙ্গলবারের এ অনুষ্ঠানে রবির হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম, মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড সাসটেইনেবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর এবং রবি-টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক উপস্থিত ছিলেন।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে দশদিক