• শিরোনাম

    রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছেছেন ট্রাম্প

    | ২৬ মে ২০১৯ | ২:২৬ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 139 বার

    রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছেছেন ট্রাম্প

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চারদিনের এক রাষ্ট্রীয় সফরে জাপান এসে পৌঁছেছেন।

    আজ বিকেল পাঁচটা নাগাদ ট্রাম্পকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান টোকিওর হানেদা বিমানবন্দরে অবতরণ করে। উল্লেখ্য, ২০১৭ সালের নভেম্বরের পর এটি হচ্ছে জাপানে ট্রাম্পের ২য় এবং রাষ্ট্রীয় অতিথি হিসেবে প্রথম জাপান সফর।

    আজ সন্ধ্যায় তিনি, টোকিওতে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে জাপানী ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক সংবর্ধনা সভায় অংশগ্রহণ করবেন।

    আগামীকাল আবে ও ট্রাম্প, প্রাতরাশ থেকে একসাথে সারাদিন কাটাবেন। তাঁরা, সকালে গলফ খেলতে চিবা জেলায় যাবেন এবং এরপর টোকিওতে অবস্থিত সুমোর আখড়া কোকুগিকানে গ্রীষ্মকালীন গ্র্যান্ড সুমো প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব প্রত্যক্ষ করবেন। এসময় তিনি, বিজয়ী কুস্তিগিরকে একটি বিশেষ ট্রফি প্রদান করবেন। এরপর তাঁরা সস্ত্রীক, টোকিওতে জাপানী ধরণের রেস্তোরাঁ ইযাকায়াতে নৈশভোজে অংশগ্রহণ করবেন।

    সোমবার ট্রাম্প, ১লা মে সম্রাটের অভিষেক হওয়ার পর প্রথম বিদেশী রাষ্ট্র প্রধান হিসেবে সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকোর সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর তিনি, প্রধানমন্ত্রী শিনযো আবের সঙ্গে শীর্ষ বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দুই নেতা, দ্বিপক্ষীয় বাণিজ্য এবং চীন, উত্তর কোরিয়া এবং ইরানসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। এতে ট্রাম্প, বাণিজ্য আলোচনায় ছাড় দিতে চাপ দেন কিনা এখন সেদিকে সবার দৃষ্টি নিবদ্ধ রয়েছে। এদিন সন্ধ্যায়, রাজপ্রাসাদে এক ভোজ সভা আয়োজনের কথা রয়েছে।

    আগামী মঙ্গলবার সফরের শেষদিন ট্রাম্প, জাপানের আত্মরক্ষা নৌবাহিনীর যুদ্ধজাহাজ কাগায় আরোহণ করে জাপানে মোতায়েন মার্কিন সেনাদের পাশাপাশি জাপানী সেনাদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

    আবে, ট্রাম্পের এই সফরকে দ্বিপক্ষীয় আস্থাপূর্ন সম্পর্ক জোরদার এবং জাপান মার্কিন জোটের শক্তি প্রদর্শনের সুযোগ হিসেবে গ্রহণের আশাবাদ পোষণ করছেন।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক