• শিরোনাম

    রিয়াল মাদ্রিদে ফিরে কী বললেন জিদান

    | ১৩ মার্চ ২০১৯ | ২:৩৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 92 বার

    রিয়াল মাদ্রিদে ফিরে কী বললেন জিদান

    টানা তিনবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ জিনেদিন জিদান ফিরেছেন আবারো ফিরেছেন রিয়াল মাদ্রিদে। তিনি বলেন, আমি মাদ্রিদেই ছিলাম, কিছুদিন বিশ্রাম নিয়েছি এবং এখন আমি সতেজ, আমি এই বিখ্যাত ক্লাবের দায়িত্ব নিতে এখন প্রস্তুত।

    জিনেদিন জিদান রিয়ালে ফিরেছেন মাত্র ১০ মাসের ব্যবধানে। গত বছরের মে মাসে তিনি ক্লাব ছেড়েছিলেন। এর আগে যিনি রিয়ালের কোচের দায়িত্ব পালন করেছিলেন দলটিরই সাবেক ফুটবলার সান্তিয়াগো সোলারি। তিনি দায়িত্ব পাওয়ার মাত্র পাঁচ মাসের মাথায় বরখাস্ত হন।

    এদিকে ফিরে আসার পর, রিয়াল মাদ্রিদকে ‘ঘর’ আখ্যা দিয়ে জিদান বলেন, ফিরতে পেরে তিনি খুবই খুশি। দলের কোচ থেকে পদত্যাগ করার আগে টানা তিন মৌসুম রিয়ালকে ইউরোপীয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ শিরোপা চ্যাম্পিয়ন্স লিগ জেতান।

    জিদানের নতুন চুক্তির মেয়াদ হবে ২০২২ সাল পর্যন্ত। জিদান যোগ দেয়ার পর রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ বলেন, ‘বিশ্বের সেরা ম্যানেজার আবার ক্লাবে যোগ দিয়েছেন। আমাদের পথ আবারো এক হয়েছে।

    এই মৌসুমের পয়েন্ট তালিকায় লা লিগার দলগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদের অবস্থান তিন নম্বরে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্টে পিছিয়ে আছে দলটি। অন্যদিকে কিছুদিন আগে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে ডাচ ক্লাব আয়াক্সের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয় রিয়াল। এর আগে এল ক্লাসিকো অর্থাৎ রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার চিরপ্রতিদ্বন্দ্বী দ্বৈরথে টানা দুইবার হেরে যায় রিয়াল মাদ্রিদ। লা লিগায় ১-০ ব্যবধানে এবং কোপা দেল রে’তে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে হারে রিয়াল মাদ্রিদ। সব মিলিয়ে দলটির প্রেসিডেন্ট পেরেজ তখনই সিদ্ধান্ত নেন কোচ বদলের।

    চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলকে হারানোর পরপরই জিদান পদ থেকে সরে দাঁড়ান। এরপর রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ হুলেন লোপেতেগির নাম ঘোষণা করে জিদানের পরবর্তী কোচ হিসেবে। তাৎক্ষণিকভাবে স্পেন তাকে বিশ্বকাপের দলের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়। কিন্তু এর সাড়ে চার মাসের মধ্যে রিয়াল মাদ্রিদও তাকে বরখাস্ত করে। এরপর রিজার্ভ দলের কোচ সোলারির ওপর ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব আসে। ২০২১ সাল পর্যন্ত সময়ের জন্য বিশ্বখ্যাত এ দলটির দায়িত্ব পান সোলারি গত বছরের ১৩ নভেম্বর।

    ক্লাবে ফিরে এসে জিদান বলেন, এ ক্লাবটি যেখানে থাকার কথা, সেখানে পৌঁছানো আমার দায়িত্ব। তিনি বলেন, আমি মাদ্রিদেই ছিলাম, কিছু বিশ্রাম নিয়েছি এবং এখন আমি সতেজ, আমি এই বিখ্যাত ক্লাবের দায়িত্ব নিতে এখন প্রস্তুত এখন।

    মাত্র এক বছরেরও কম সময়ের মধ্যে রিয়াল মাদ্রিদে ফিরেছেন জিদান। কিন্তু এ সময়ের মধ্যেই রিয়াল মাদ্রিদের যে অবনতি হয়েছে সেটা ঠিক করাই জিদানের প্রথম চ্যালেঞ্জ। কারণ জিদানের চলে যাওয়ার পর দলটির প্রাণভোমরা বলে পরিচিত ক্রিশ্চিয়ানো রোনালদোও রিয়াল ছেড়ে জুভেন্টাসে চলে যান। রিয়াল মাদ্রিদ এখন পর্যন্ত তার বিকল্প তেমন কাউকে দলে আনতে বা তৈরি করে তুলতে পারেনি। ফলে যে অবস্থায় দলকে ছেড়ে গিয়েছিলেন জিদান, সে অবস্থায় আবারো ফিরিয়ে আনতে অনেক পরিশ্রমই করতে হবে জিনেদিন জিদানকে। সূত্র : বিবিসি

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক