• শিরোনাম

    ‘রেইওয়া’ নামের অর্থ ব্যাখ্যা করলেন জাপানের প্রধানমন্ত্রী ও চিফ কেবিনেট সেক্রেটারি

    এইচ এম দুলাল | ০২ এপ্রিল ২০১৯ | ১১:১৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 617 বার

    ‘রেইওয়া’ নামের অর্থ ব্যাখ্যা করলেন জাপানের প্রধানমন্ত্রী ও চিফ কেবিনেট সেক্রেটারি

    বেশিরভাগ জাপানিদের মুখে মুখে যে নামটি শোনা যাচ্ছে তা হলো ‘রেইওয়া’ এবং এটি বহু বছর ধরে চলবে। এটি জাপান সরকার কর্তৃক নির্ধারিত নতুন যুগের নাম, যা মে মাসের ১ তারিখে যুবরাজ নারুহিতো নতুন সম্রাট হওয়ার পর থেকে শুরু হবে। বর্তমান যুগের নাম হেইসেই। এই ঘোষণাটি জাপানে বহু আকাঙ্ক্ষিত ছিল কেননা এটি সামনের বছরগুলোকে সংজ্ঞায়িত করবে পাশাপাশি জনগণের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেন, জাপানি কবিতায় ব্যবহৃত সবচেয়ে পুরাতন পুরাণবিদ্যা মানইয়ো-শুউ থেকে নতুন নামটি নেয়া হয়েছে।
    প্রধানমন্ত্রী শিনজো আবে সাংবাদিকদের সামনে নতুন যুগের নাম এবং এ নামকরণের প্রেরণা সম্পর্কে বিস্তারিত বলেন। আবে বলেন, “সংস্কৃতি পরিশিলীত হয় যখন জনগণ এক সুন্দর পথে তাদের হৃদয়কে একত্রিত করে। ‘রেইওয়া’ অর্থ ঠিক সেরকম।”
    তিনি বলেন নামটি সে আশাকে প্রকাশ করে যেমনটি তীব্র শীতের পর একটি প্লাম ফুল ফুটে তেমনি প্রত্যেক জাপানি তাদের আকাঙ্ক্ষার বাস্তবায়ন করতে পারে । পুরাতন জাপানি সাহিত্য থেকে নতুন নামটি নেওয়া সম্পর্কে, তিনি বলেন তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যত প্রজন্মের মধ্যে জাপানের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং প্রকৃতি ছড়িয়ে পড়বে।এনএইচকে জানতে পেরেছে যে বিশেষজ্ঞ প্যানেলের কাছে সরকার বাছাইয়ের জন্য ছয়টি নাম দিয়েছিল।



    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক