• শিরোনাম

    ল্যানসেটের প্রতিবেদন: ধূমপানের চেয়ে বেশি প্রাণহানির ঘটছে দৈনন্দিন খাবারের কারণে

    | ০৫ এপ্রিল ২০১৯ | ৯:৩৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 376 বার

    ল্যানসেটের প্রতিবেদন: ধূমপানের চেয়ে বেশি প্রাণহানির ঘটছে দৈনন্দিন খাবারের কারণে

    শরীরের ওজন বেড়ে যাওয়া ঠেকাতে বা শরীর ঠিক রাখতেই অনেকেই ডায়েট করেন। কিন্তু এ ডায়েটের নেতিবাচক দিক অনেক আছে। আন্তর্জাতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ডায়েটের কারণেই প্রতি পাঁচজনে একজনের জীবনের আয়ু কমে যাচ্ছে। আর এ কারণে প্রতিবছর এক কোটিরও বেশি মানুষ মারা যাচ্ছে শুধু খাদ্যর কারণেই। বিশ্বব্যাপী প্রতি পাঁচজনে একজনের মৃত্যুর কারণ ডায়েট। আরও চমকে যাওয়ার মতো কথা হলো, ধূমপানের চেয়ে বেশি প্রাণহানি ঘটাচ্ছে আমাদের দৈনন্দিন খাদ্যতালিকার খাবার। যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী চিকিৎসা সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক বিশ্লেষণে এসব কথা বলা হয়েছে।

    খারাপ ডায়েট মানুষের আয়ু কমিয়ে দিচ্ছে—এটি এখন গবেষণায় পাওয়া যাচ্ছে বলে বলছেন গবেষকেরা। আর খাবারের মধ্য সবচেয়ে ক্ষতিকর লবণ। রুটি, সস বা মাংস, যেটার সঙ্গেই লবণ দেওয়া হোক না কেন, এটিই জীবনের আয়ু কমিয়ে দেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। গবেষকেরা বলছেন, এই গবেষণা শুধু স্থূলতার বিষয়ে নয়, বরং দেখা হয়েছে কীভাবে নিম্নমানের খাদ্যাভ্যাস (পুওর কোয়ালিটি) হৃদ্‌যন্ত্রের ক্ষতি করছে এবং তা ক্যানসারের কারণ হচ্ছে।



    অতিরিক্ত লবণের কারণে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। ছবি: সংগৃহীত

    অতিরিক্ত লবণের কারণে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। ছবি: সংগৃহীত

    কোন খাবার নিয়ে চিন্তা বেশি?
    বিশ্বে বিপজ্জনক খাবার হিসেবে যেসব উপাদানের কথা বলা হচ্ছে, তা হলো অতিরিক্ত লবণ ও কম দানাদারযুক্ত শস্য খাবার। এগুলোর কারণে বছরে লাখ লাখ মানুষের মৃত্যু হয়। অতিরিক্ত লবণের কারণে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। কম দানাদারযুক্ত শস্য খাওয়ার কারণে প্রাণ যায় ৩০ লাখ মানুষের। আর কম ফলমূল খাওয়ার কারণে ২০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। এ ছাড়া বাদাম, বীজ, শাকসবজি, সামুদ্রিক থেকে পাওয়া ওমেগা-৩ এবং আঁশজাতীয় খাবারের পরিমাণ কম হওয়াটাও মৃত্যুর বড় কারণগুলোর অন্যতম।

    ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইনস্টিটিউট অব হেলস মেট্রিকস এবং ইভালুয়েশনের পরিচালক ক্রিস্টোফার মুর বলেন, ‘ডায়েটকেই আমরা স্বাস্থ্যের অন্যতম প্রধান পরিচালক হিসেবে পেয়েছি। এটা সত্যিই অনেক গভীর।’

    কীভাবে মানুষের মৃত্যু হচ্ছে?
    ডায়েটের কারণে ১ কোটি ১০ লাখ লোকের মৃত্যু হচ্ছে। এর মধ্যে এক কোটি মানুষের মৃত্যু হচ্ছে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়, যা স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। হার্টে ও রক্ত বহনকারী ধমনির ওপর লবণের প্রভাব পড়ে সরাসরি, যা হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধের ঝুঁকি তৈরি করে।

    এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়াচ্ছে, আমরা কি সঠিক খাবার সঠিক পরিমাণে খাচ্ছি? বাদাম ও বীজজাতীয় খাবার দিনে ২৫ গ্রাম খাওয়ার কথা বলা হলেও গড়ে মানুষ খাচ্ছে মাত্র ৩ গ্রাম। আবার দিনে দুধ খাওয়া উচিত ৪৪৩ গ্রাম। অথচ মানুষ গ্রহণ করছেন ৭১ গ্রাম। একইভাবে দানাদার শস্যজাতীয় খাবার ১২৬ গ্রামের জায়গায় ২৯ গ্রাম খাচ্ছে। লাল মাংস ২২ গ্রাম খাওয়া উচিত বলা হলেও মানুষ গড়ে খাচ্ছেন ২৭ গ্রাম করে। লবণ ৩ দশমিক ২ গ্রামের ওপর খাওয়া উচিত নয়। কিন্তু আমরা গ্রহণ করছি ৬ গ্রাম করে। প্রক্রিয়াজাত মাংস ২ দশমিক ১ গ্রামের জায়গায় আমরা পেটে পুরছি ৪ গ্রাম করে।

    বিশ্বব্যাপী স্বাস্থ্যকর খাদ্যতালিকা থেকে বাদ যাচ্ছে বাদাম ও বীজজাতীয় খাবার। ছবি: সংগৃহীত

    বিশ্বব্যাপী স্বাস্থ্যকর খাদ্যতালিকা থেকে বাদ যাচ্ছে বাদাম ও বীজজাতীয় খাবার। ছবি: সংগৃহীত

    ল্যানসেটের সমীক্ষায় দেখা যাচ্ছে, বিশ্বব্যাপী যে স্বাস্থ্যকর খাবার খাদ্যতালিকা থেকে বেশি বাদ যাচ্ছে, তা হলো বাদাম ও বীজজাতীয় খাবার। অনেকেই এসব খাবারকে প্রধান খাবার হিসেবে মনে করেন না। আর দামের কারণে কারণেও এমনটা হয়ে থাকে।

    কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিতা ফরোওহি বলছেন, ধারণা করা হয় যে এসব খাবারের ছোট একটি প্যাকেটে একজনকে মোটা বানাতে পারে অথচ এগুলো সব চর্বিতে ভরা। বেশির ভাগ লোকই এটাকে প্রধান খাবার ভাবতে পারে না।

    লাল মাংস আর প্রক্রিয়াজাত মাংসের সঙ্গে ক্যানসারের সম্পর্ক নিয়ে সব সময় সংবাদ প্রকাশিত হয়। এ ব্যাপারে অধ্যাপক ক্রিস্টোফার মুর বলছেন, কিন্তু সেটা শস্য, দানাদার ও আঁশজাতীয় খাবার এবং ফলমূল কম খাওয়ার চেয়ে কম ঝুঁকিপূর্ণ।

    অধ্যাপক মুর বলছেন, ‘ভালো ডায়েট হলো আসল কথা, আপনার ওজন কত, সেটা এখানে বিবেচ্য বিষয় নয়।’ তিনি সবজি, আঁশজাতীয় খাবার ও ফলমূল খাওয়া বাড়ানোর ওপর জোর দিয়েছেন। কিন্তু এ ক্ষেত্রে বড় বিষয় হলো অর্থ।

    অধ্যাপক নিতা ফরোওহি বলছেন, লোকজন জানলে আর রিসোর্স থাকলে মানুষ স্বাস্থ্যকর খাবার বেছে নিতে পারে। তবে তারা দুজনই একমত যে চর্বি, চিনি বা লবণ—এসব চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে মানুষের উচিত ভালো খাবারের দিকে মনোযোগ দেওয়া। তথ্যসূত্র: বিবিসি

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক