• শিরোনাম

    লড়াই চলবে, ১৪ মাস পর মুক্তি পেয়ে মেহবুবা মুফতির বার্তা

    | ১৪ অক্টোবর ২০২০ | ১০:৫৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 193 বার

    লড়াই চলবে, ১৪ মাস পর মুক্তি পেয়ে মেহবুবা মুফতির বার্তা

    ১৪ মাস গৃহবন্দি থাকার পর মঙ্গলবার মুক্তি পেলেন ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র প্রেসিডেন্ট মেহবুবা মুফতি। এ দিন রাত পৌনে ১০টা নাগাদ তাকে মুক্তি দেয়া হয়। মেহবুবার মুক্তির বিষয়টি টুইট করে জানিয়েছেন জম্মু-কাশ্মির সরকারের মুখপাত্র রোহিত কানসাল। কত দিন কোনো রাজনৈতিক নেত্রীকে আটকে রাখা যাবে- এই সন্দেহ প্রকাশের পরই মঙ্গলবার রাতে এই সিদ্ধান্তের কথা বলেন কেন্দ্রীয় শাসিত অঞ্চলের মুখপাত্র রোহিত কানসাল।

    মুক্তি পাওয়ার পর নিজের জীবনের কঠিন সময়ের কথা ট্যুইটারে ভিডিও করে শেয়ার করেন মেহবুবা মুফতি। তিনি বললেন, জম্মু কাশ্মিরের লড়াই চলবে। যাদের আটকে রাখা হয়েছে তাদেরকেও ছাড়তে হবে।



    ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর ২০১৯-এর ৫ আগস্টে জম্মু-কাশ্মিরের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি-সহ কাশ্মিরের বহু রাজনীতিককে আটক করে ভারত সরকার। এ বছরের গোড়াতে ওমর, ফারুকসহ কয়েকজনকে মুক্তি দেয়া হলেও মেহবুবাকে গৃহবন্দি করেই রাখা হয়। বারবার নানা অছিলায় তার গৃহবন্দির সময়কাল বাড়ানো হয় বলে অভিযোগ।

    গত জুলাইয়ে তিন মাসের জন্য মেহবুবার গৃহবন্দির সময়কাল বাড়িয়েছিল প্রশাসন। ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর মেহবুবাকে প্রথমে দু’টি সরকারি বাসস্থানে আট মাস গৃহবন্দি করে রাখা হয়। তার পর এ বছরের ফেব্রুয়ারিতে তাকে ফের আটক করা হয় জন নিরাপত্তা আইনে। পর তার বাসভবন ‘ফেয়ার ভিউ’য়ে স্থানান্তরিত করা হয় মেহবুবাকে। সেই বাসভবনকে অস্থায়ী জেলে পরিণত করা হয় এবং সেখানেই গৃহবন্দি করে রাখা হয় পিডিপি নেত্রীকে। ২০১৯-এর ওই দিনটিকে ‘কালা দিন’ বললেন মুফতি।

    তার মুক্তির আবেদন করে সুপ্রিম কোর্টে যান তার কন্যা। সেই মামলা চলছিল, তার মধ্যেই মেহবুবাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার। জুলাই মাসে পাবলিক সেফটি অ্যাক্ট অনুযায়ী তিন মাসের জন্য মেহবুবা মুফতির আটকের মেয়াদ বৃদ্ধি করা হয়। সেই আদেশ নতুন করে ফের দিলো না কেন্দ্র।

    সূত্র : নিউজ ১৮

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

    ০২ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক