• শিরোনাম

    শক্তিশালী তাইফুন হাগিবিস মোকাবেলায় প্রস্তুত হচ্ছে জাপান

    | ১১ অক্টোবর ২০১৯ | ৮:৫৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 104 বার

    শক্তিশালী তাইফুন হাগিবিস মোকাবেলায় প্রস্তুত হচ্ছে জাপান

    বছরের সবচেয়ে শক্তিশালী তাইফুনগুলোর একটি এ মুহূর্তে ধেয়ে আসছে সপ্তাহান্তে টোকিও সহ পূর্ব জাপানের বিস্তীর্ণ অঞ্চলে আঘাত হানতে। জাপানের আবহাওয়া এজেন্সির মতে তাইফুন হাগিবিস রেকর্ড পরিমাণ বৃষ্টি বয়ে আনতে পারে। কর্তৃপক্ষ লোকজনকে পূর্বপ্রস্তুতি নিয়ে রাখতে এবং সুরক্ষিত থাকার সব ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছে।

    এজেন্সির কর্মকর্তা ইয়াসুশি কাজিহারা বলেন, “তাইফুন সম্ভবত তোকাই বা কান্তো অঞ্চলে শনিবার আঘাত হানবে এবং আসবে মারাত্মক শক্তি নিয়ে । প্রবল বাতাস ও সমুদ্রে উত্তাল ঢেউ ছাড়াও, আমাদের ধারণা কান্তো অঞ্চলে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতও হবে”।



    আবহাওয়া কর্মকর্তারা তাইফুন হাগিবিসকে “খুব শক্তিশালী” তাইফুনের শ্রেণীতে ফেলেছেন। ঝড়টি প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে উত্তর দিকে এগিয়ে চলেছে জাপানের প্রধান দ্বীপ হনশু লক্ষ্য করে।

    তাইফুন হাগিবিস ১৯৫৮ সালে কান্তো অঞ্চল ও ইযু দ্বীপপুঞ্জে ১ হাজার ২শো’রও বেশি মানুষের মৃত্যুর জন্য দায়ী একটি তাইফুনের সমমাত্রার শক্তিশালী হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

    একই সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশংকা করে জরুরি সতর্কীকরণ বার্তা প্রচারের প্রস্তুতি নিচ্ছে আবহাওয়া এজেন্সি।

    হনশুর পূর্বাঞ্চলীয় প্রশান্ত মহাসাগর বরাবর উপকূলীয় এলাকায় শনিবার থেকে রবিবারের মধ্যে মারাত্মক শক্তিশালী এই ঝড় আঘাত হানবে বলে মনে করা হচ্ছে। ভারী বর্ষণের পূর্বাভাষ রয়েছে শুক্রবার থেকে রবিবারের মধ্যে যে বর্ষণের দরুন বন্যা ও ভূমিধ্বসের প্রবল আশংকা আছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক