• শিরোনাম

    শুধু খেলাধুলায় নয়, পড়াশোনাতেও সেরা গ্যাবি

    | ০৫ আগস্ট ২০২১ | ৫:৩৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 321 বার

    শুধু খেলাধুলায় নয়, পড়াশোনাতেও সেরা গ্যাবি

    পড়াশোনা আর খেলাধুলা, একসঙ্গে দুটিতেই সেরা হওয়া কি সহজ? মোটেও না! কিন্তু যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার গ্যাবি টমাস আর আট-দশজনের মতো নন। পড়াশোনা ও খেলাধুলা- দুটিতেই সেরাদের একজন তিনি।

    মঙ্গলবার (৩ আগস্ট) টোকিও অলিম্পিক গেমসে ২০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ পেয়েছেন গ্যাবি। ২১.৮৭ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন তিনি। প্রথম হন জ্যামাইকান এলেইন থম্পসন-হেরা, দ্বিতীয় নামিবিয়ান তরুণী ক্রিস্টিয়ান এমবোমা।



    তবে দুজনের চেয়ে একেবারে আলাদা বলা যায় গ্যাবিকে। বিশ্বের অন্যতম বড় শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে নিউরোবায়োলজিতে স্নাতক তিনি। শেষ নয় এখানেই, টেক্সাস বিশ্ববিদ্যালয়ে এডিডেমোলজি নিয়ে স্নাতকোত্তর করছেন। একই সঙ্গে পড়াশোনা চালিয়ে যাওয়া, আবার অলিম্পিকে পদক পাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন কিভাবে, সেই প্রশ্ন উঠতেই পারে।

    গ্যাবির পড়াশোনাতে সেরার বিষয়টি টুইটার পেইজে প্রকাশ করেছে অলিম্পিক, ‘কী চমৎকার গ্যাবি টমাস? হার্ভার্ডে নিউরোবায়োলজি নিয়ে স্নাতক পাশ। আবার অলিম্পিকের ২০০ মিটারে পদক জয়ী। অসাধারণ, অবিশ্বাস্য গ্যাবি টমাস।’

    স্বাস্থ্যক্ষেত্রে বৈষম্য দূর করার লক্ষ্য নিয়ে এগোচ্ছেন গ্যাবি। কোভিডের ভয়াবহ পরিস্থিতি অবলোকন করে এপিডেমোলজি ও হেলথ কেয়ার ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করতে উৎসাহিত হয়েছেন বলে এই অলিম্পিক পদক জয়ী জানান।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ জুলাই ২০২০

  • ফেসবুকে দশদিক