• শিরোনাম

    সংক্রামক রোগ সংক্রান্ত ব্যবস্থাকে শক্তিশালী করবে জাপান সরকার

    | ২০ জুন ২০২১ | ৬:৪৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 174 বার

    সংক্রামক রোগ সংক্রান্ত ব্যবস্থাকে শক্তিশালী করবে জাপান সরকার

    জাপান সরকার বলছে, তারা সংক্রামক রোগ সংক্রান্ত জরুরি অবস্থা চলাকালে প্রয়োজনীয় পদক্ষেপ বাস্তবায়নে, একটি অপেক্ষাকৃত শক্তিশালী কম্যান্ড বা নেতৃত্বদান ব্যবস্থা গড়ে তুলেবে।

    গতকাল শুক্রবার সরকার চলতি বছরের অর্থনৈতিক এবং আর্থিক ব্যবস্থাপনা এবং সংস্কার বিষয়ক মৌলিক নীতিসমূহ গ্রহণ করেছে।



    এতে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারী থেকে প্রাপ্ত শিক্ষার আলোকে, সরকার সংক্রামক ব্যাধির সাথে সংশ্লিষ্ট জরুরি পরিস্থিতি সামাল দিতে আরও শক্তিশালী একটি ব্যবস্থা এবং নেতৃত্বদান কেন্দ্রের অধীনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

    এতে আরও বলা হয়েছে, হাসপাতালের শয্যা এবং চিকিৎসা কর্মী সংগ্রহের পাশাপাশি ওষুধ ও টিকার দ্রুত ব্যবহারিক প্রয়োগের লক্ষ্যে সরকার আইনি পদক্ষেপ সমূহ ত্বরিত গতিতে বিবেচনা করবে।

    মৌলিক এই নীতিসমূহে, শিশু সংশ্লিষ্ট নানা বিষয়াদি নিয়ে প্রতিক্রিয়া জানাতে একটি নতুন সরকারি দপ্তর প্রতিষ্ঠার বিষয়ে দ্রুত গবেষণা শুরুর আহ্বানও জানানো হয়েছে।

    সরকারের ভাষ্যানুযায়ী, তারা ২০২৫ অর্থবছরে জাতীয় এবং স্থানীয় সরকারগুলোর প্রাথমিক হিসাবের উদ্বৃত্ত অর্জনের লক্ষ্য বজায় রাখবে। তারা এও বলছে যে, চলতি অর্থ বছরের শেষে বৈশ্বিক মহামারীর অর্থনৈতিক এবং রাজস্বের প্রভাব পরীক্ষা করার পরে, লক্ষ্যমাত্রা অর্জনের বছরটি নিয়ে পর্যালোচনা করা হবে।

    এছাড়া, সরকার প্রবৃদ্ধি কৌশল নিয়েও সিদ্ধান্ত নিয়েছে। মৌলিক নীতিসমূহে, কার্বন মুক্তকরণের জন্য উচ্চ কার্যকরী পণ্য উৎপাদনে মূলধন বিনিয়োগকে উৎসাহ দিতে, প্রয়োজনীয় কর সংশ্লিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

    এছাড়া, একটি নির্ভরযোগ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তুলতে সর্বাধুনিক সেমিকন্ডাকটর উৎপাদনের জন্য আরও বেশি অভ্যন্তরীণ ঘাঁটি নির্মাণের আহ্বানও জানানো হয়েছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক